তাজিকিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ১

তাজিকিস্তানের উত্তরাঞ্চলে গতকাল শুক্রবার একটি থানায় আত্মঘাতী গাড়িবোমা হামলায় এক ব্যক্তি নিহত ও কমপক্ষে ২৫ পুলিশ আহত হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সূত্রে এ কথা জানা যায়।
রাজধানী দুসানবের প্রায় ২১১ মাইল উত্তরে ও উজবেকিস্তান সীমান্তের কাছে খুজান্দ এলাকায় ওই হামলা চালানো হয়। আফগানিস্তানের সঙ্গে তাজিকিস্তানের ৮৩২ মাইল সীমান্ত রয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট একটি উজবেক জঙ্গিগোষ্ঠী এই হামলার পেছনে থাকতে পারে। বিবৃতিতে বলা হয়, ‘যারা এই হামলা চালিয়েছে, তারা খুব সম্ভবত ইসলামিস্ট মুভমেন্ট অব উজবেকিস্তানের (আইএমইউ) সদস্য।’
নাম প্রকাশ না করার শর্তে পুলিশের একটি সূত্র জানায়, ভবনের ভেতরে কিছু লোক রয়েছে এবং ভবনটি এখনো জ্বলছে। সূত্র আরও জানায়, মৃতের সংখ্যা বাড়তে পারে।
এদিকে গত সপ্তাহে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রহমান বিদেশের ধর্মীয় স্কুল থেকে নিজেদের সন্তানদের দেশে ফিরিয়ে আনার জন্য বাবা-মায়েদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তা না হলে তারা ‘সন্ত্রাসী’ হিসেবে দেশে ফিরতে পারে।
২০০৫ সালের জানুয়ারিতে দেশটিতে প্রথম আত্মঘাতী হামলা চালানো হয়। ওই সময় রাজধানী দুসানবেতে এক আত্মঘাতী হামলায় হামলাকারী নিহত হয়। আহত হয় বেশ কয়েকজন।
গত মাসে খুজান্দে নিষিদ্ধঘোষিত একটি ইসলামি সংগঠনের ১০ অনুসারীকে তিন থেকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

No comments

Powered by Blogger.