মেক্সিকো উপসাগরে আরেকটি তেল উত্তোলন রিগে বিস্ফোরণ

মেক্সিকো উপসাগরে গতকাল শুক্রবার আরেকটি তেল উত্তোলন রিগে বিস্ফোরণ ঘটেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক তেল কোম্পানি ম্যারিনার এনার্জির নিয়ন্ত্রণাধীন ওই তেলক্ষেত্রের অবস্থান ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) নিয়ন্ত্রণাধীন দুর্ঘটনাকবলিত তেলক্ষেত্রটির কাছে। গতকালের এই বিস্ফোরণে প্রাথমিকভাবে তেল ছড়িয়ে পড়ার কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এই রিগের মালিকানাধীন ম্যারিনার এনার্জি জানায়, বিস্ফোরণের সময় সেখানে অবস্থানকারী ১৩ জন ক্রু সাগরে ঝাঁপিয়ে পড়ায় তাঁরা বেঁচে গেছেন। পরে তাঁদের উদ্ধার করা হয়। বিস্ফোরণের পুরো দায়ভার নিয়েছে প্রতিষ্ঠানটি। তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানা যায়নি।
যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের কর্মকর্তারা জানান, বিস্ফোরণের পর কয়েক ঘণ্টা ধরে সেখানে আগুন জ্বলেছে। পরে তা নিয়ন্ত্রণে আনা হয়। সমালোচকেরা বলছেন, গত এপ্রিলে বিপির তেলক্ষেত্র দুর্ঘটনা থেকে আসলে কেউ শিক্ষা নেয়নি।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে ওই রিগে বিস্ফোরণের খবর পাওয়ার পর তিনটি অঙ্গরাজ্যথেকে সাতটি হেলিকপ্টার, দুটি উড়োজাহাজ ও তিনটি নৌযান ঘটনাস্থলে পাঠানো হয়। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোস্টগার্ডের ক্যাপ্টেন পিটার থ্রোয়েডসন বলেন, ‘আগুন নেভানো হয়েছে। ঘটনাস্থলে থাকা কর্মীরা তেল ছড়িয়ে পড়ার কোনো আলামত দেখতে পাননি। তবে এ ব্যাপারে তদন্ত অব্যাহত রয়েছে।’
ম্যারিনার এনার্জির পক্ষ থেকে জানানো হয়, স্থাপনাটিতে রক্ষণাবেক্ষণ কাজ চলছিল। বিস্ফোরণের সময় সেখানে তেল বা গ্যাস উত্তোলন বন্ধ ছিল। তেলক্ষেত্রটি থেকে গ্যাস ও তেল উত্তোলন করা হয়।
ব্যয় ৮০০ কোটি ডলার: ব্রিটিশ তেল কোম্পানি (বিপি) জানিয়েছে, মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্র দুর্ঘটনা মোকাবিলায় এ পর্যন্ত তাদের ৮০০ কোটি ডলার খরচ হয়েছে। গতকাল কোম্পানির এক বিবৃতিতে এ কথা জানানো হয়। প্রতিষ্ঠানটি পূর্বাভাস দিয়েছে, এই দুর্ঘটনা মোকাবিলায় তাদের খরচ শেষ পর্যন্ত তিন হাজার ২২০ কোটি ডলারে পৌঁছতে পারে।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় তেল ছড়িয়ে পড়ার ঘটনায় চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিক হিসাবে কোম্পানিটির এক হাজার ৬৯০ কোটি ডলার লোকসান গুনতে হয়েছে। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানান, তেল বেরিয়ে আসা নিয়ন্ত্রণে স্থাপিত একটি বড় ছিপি তাঁরা তুলে নিচ্ছেন। তেলক্ষেত্রটি পুরোপুরি বন্ধ করে দেওয়ার ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ।

No comments

Powered by Blogger.