ভারতে খাদ্যশস্য কম মূল্যে গরিবদের কাছে বিক্রির সিদ্ধান্ত

সুপ্রিম কোর্টের এক নির্দেশের পর ভারতের কেন্দ্রীয় সরকার বিভিন্ন খাদ্যগুদামে খাদ্যশস্য পচতে না দিয়ে বরং এর মধ্য থেকে ২৫ লাখ টন চাল ও গম গরিবদের কাছে কিলোপ্রতি দুই রুপিতে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়।
সুপ্রিম কোর্টের একটি ডিভিশন বেঞ্চ গত মঙ্গলবার এক নির্দেশে বলেছিলেন, ভারতের বিভিন্ন খাদ্যগুদামে রক্ষিত খাদ্যশস্য না পচিয়ে বরং তা বিনামূল্যে গরিবদের মধ্যে বিলি করা হোক। এরই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার এ সিদ্ধান্ত নেয়।
একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি দলবীর ভান্ডারি ও বিচারপতি দীপক ভার্মার সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ গত ২৭ জুলাই এক নির্দেশে বলেছিলেন, কেন্দ্রীয় সরকারকে ভারতের বিভিন্ন রাজ্যের খাদ্যগুদামে খাদ্যশস্য সংরক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। খাদ্যগুদামের সংখ্যা বাড়িয়ে খাদ্যশস্যের সংরক্ষণ সুনিশ্চিত করতে হবে। কোনোক্রমে খাদ্যশস্য নষ্ট হতে দেওয়া যাবে না। প্রয়োজনে ভারতের দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী বিপিএল শ্রেণীভুক্ত গরিব মানুষের মধ্যে খাদ্যশস্য বিলিয়ে দিতে হবে।
সরকারি সূত্রে জানা গেছে, এ বছর ভারতে সরকারি খাদ্যগুদামে ছয় কোটি ৮৬ লাখ রুপি মূল্যের ১১ হাজার ৭০০ টনের বেশি খাদ্যশস্য নষ্ট হয়ে গেছে। বর্তমানে এক কোটি ৭৪ লাখ টন চাল ও গম বিভিন্ন রাজ্যে গুদামের অভাবে ত্রিপলে ঢাকা অবস্থায় রয়েছে। এর মধ্যে এক কোটি টন খাদ্যশস্য পচে যাওয়ার আশঙ্কা রয়েছে।

No comments

Powered by Blogger.