ধোনির দলেরই চারজন

মনোনীত উইকেটরক্ষকের তালিকায় সৈয়দ কিরমানি ও কিরণ মোরে ছিলেন। কিন্তু ব্যাটিং যোগ্যতা দিয়ে দুই গ্রেট উইকেটরক্ষককে পেছনে ফেলে ভারতের সর্বকালের সেরা ক্রিকেট একাদশে জায়গা করে নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।
‘সর্বকালের সেরা’ না বলে ইএসপিএন-ক্রিকইনফোর সেরা বলাই শ্রেয়। পর্যায়ক্রমে তারা যে বিভিন্ন টেস্ট খেলুড়ে দেশের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করে আসছে, তারই ধারাবাহিকতায় কাল তারা প্রকাশ করেছে ভারতের সর্বকালের সেরা একাদশ।
এগার সদস্যের জুরি বোর্ডের নির্বাচিত একাদশে সর্বসম্মতভাবে নির্বাচিত হয়েছেন চারজন—শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, অলরাউন্ডার কপিল দেব ও ভিনু মানকড়। ওপেনিংয়ে গাভাস্কারের সঙ্গী শেবাগের পক্ষে ভোট পড়েছে ১০টি। ৯ ভোট পেয়ে তিনে রাহুল দ্রাবিড়। চারে দুনিয়ার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান টেন্ডুলকার। টেস্টে এই চারজনের রান ৪২ হাজারেরও বেশি।
গুন্ডাপ্পা বিশ্বনাথ, মনসুর আলী খান পাতৌদি, দিলীপ ভেংসরকার, মহিন্দর অমরনাথ এবং ভি ভি এস লক্ষ্মণের মতো ব্যাটসম্যানকে পেছনে ফেলে পাঁচ নম্বর ব্যাটসম্যান হিসেবে একাদশে আছেন এই পজিশনে মাত্র ৮ ইনিংস খেলা বিজয় হাজারে।
সত্তরের দশকের ভারতীয় ক্রিকেটের স্পিন চতুষ্টয়ের মাত্র একজন—এরাপল্লি প্রসন্নের ঠাঁই হয়েছে একাদশে। জুরি বোর্ডের পাশাপাশি পাঠকদেরও ভারতের সর্বকালের সেরা একাদশ নির্বাচনের সুযোগ করে দিয়েছিল ইএসপিএন-ক্রিকইনফো। পাঠকদের একাদশে ব্যতিক্রম মাত্র একটি—বিজয় হাজারের জায়গায় ভি ভি এস লক্ষ্মণ। ওয়েবসাইট।
ক্রিকইনফোর একাদশ: সুনীল গাভাস্কার, বীরেন্দর শেবাগ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিজয় হাজারে, ভিনু মানকড়, কপিল দেব, মহেন্দ্র সিং ধোনি, অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ ও এরাপল্লি প্রসন্ন।

No comments

Powered by Blogger.