কিউবায় মার্চের মধ্যেই পাঁচ লাখ কর্মী ছাঁটাই

আগামী মার্চ মাসের মধ্যে কিউবায় পাঁচ লাখেরও বেশি সরকারি কর্মী ছাঁটাই করা হবে। গত সোমবার কিউবার ওয়ার্কার্স ফেডারেশন এ কথা জানায়।
ফেডারেশনের বিবৃতিতে বলা হয়, চূড়ান্ত পর্যায়ে ১০ লাখেরও বেশি সরকারি কর্মী ছাঁটাই করা হবে। সরকারি খাতের দক্ষতা বাড়ানোর চেষ্টায় অল্প কয়েকটি নতুন সরকারি খাত সৃষ্টি করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়।
ওয়ার্কার্স ফেডারেশনের বিবৃতিতে আরও বলা হয়, যেসব লোকসানি কোম্পানি, প্রতিষ্ঠান ও খাত দেশের অর্থনীতির ক্ষতি করছে, সেসব প্রতিষ্ঠানগুলো রাষ্ট্র চালাতে পারবে না বা চালানো উচিত হবে না।
কিউবার শ্রমশক্তির ৮৫ ভাগেরও বেশি বা ৫০ লাখের বেশি কর্মী সাবেক সোভিয়েত ইউনিয়নের মতো নিয়ন্ত্রিত অর্থনৈতিক ব্যবস্থায় কাজ করে থাকেন। তাঁদের অনেকেই কাজ করেন অনুৎপাদনশীল খাতে।
বিবৃতিতে বলা হয়, নতুন ধরনের কর্মসংস্থানের মাধ্যমে চাকরির সুযোগ বৃদ্ধি ও বিস্তৃত করা হবে। ভূমি ইজারা, সমবায় ও আত্মকর্মসংস্থানের মাধ্যমে সামনের বছরগুলোয় হাজার হাজার মানুষের কর্মসংস্থান করা হবে।
২০০৮ সালে ভাই ফিদেল কাস্ত্রোর কাছ থেকে রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণ করার পর এটাই প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্কার।
গত মাসে রাউল কাস্ত্রো দেশের অর্থনীতির অকার্যকারিতা হ্রাসে সংস্কারের ইঙ্গিত দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.