প্রধানমন্ত্রী হওয়াই রাজনীতিকের লক্ষ্য হতে পারে না: রাহুল

ভারতের ক্ষমতাসীন জোটের প্রধান শরিক দল কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী হওয়াই একজন রাজনীতিকের একমাত্র লক্ষ্য হতে পারে না। দেশ গড়াই তাঁর মূল লক্ষ্য। গতকাল মঙ্গলবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতনে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
পশ্চিমবঙ্গে তিন দিনের রাজনৈতিক সফরের প্রথম দিন সকালে রাহুল গান্ধী শান্তিনিকেতনে যান। সেখানে এটাই তাঁর প্রথম সফর। শান্তিনিকেতনে পৌঁছে তিনি রবীন্দ্র ভবনে যান। সেখানে এক হাজার শিক্ষার্থীর সঙ্গে তিনি খোলামেলা আলোচনা করেন। শিক্ষার্থীদের পক্ষ থেকে তাঁকে ৩০টি প্রশ্ন করা হয়। তাঁদের প্রশ্নের জবাবে রাহুল গান্ধী বলেন, প্রধানমন্ত্রী হলেই দেশের সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। এ জন্য চাই দেশবাসীর সার্বিক সহযোগিতা। তিনি বলেন, ‘আমাদের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সমস্যা থেকে উত্তরণের বিকল্প পথ নেই।’ শিক্ষার্থীরা এ সময় দেশের শিক্ষা ও গবেষণা খাতে আরও বেশি অর্থ বরাদ্দের দাবি জানান। রাহুল গান্ধী পরে উৎসব ভবনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তিন সাবেক আচার্য প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর স্মরণে ‘থ্রি-চ্যান্সেলর’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন। এতে তিন নেতার সঙ্গে বিশ্বভারতী-সংশ্লিষ্ট বিভিন্ন নথি, চিঠি, টেলিগ্রাম ও আলোকচিত্র প্রদর্শন করা হয়। রাহুল তিন সাবেক প্রধানমন্ত্রীর ঐতিহাসিক নথি সংরক্ষণে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।
শান্তিনিকেতনের গীতাঞ্জলিতে কংগ্রেস নেতাদের সঙ্গে রাহুল এক কর্মী-বৈঠক করেন। পরে তিনি বসিরহাটে কংগ্রেসদলীয় এক কর্মিসভায় যোগ দেন। আজ বুধবার ও কাল বৃহস্পতিবার তিনি পশ্চিমবঙ্গে থাকবেন। এ সময় তিনি কংগ্রেস আয়োজিত বিভিন্ন কর্মিসভায় যোগ দেবেন।

No comments

Powered by Blogger.