নতুন ওয়ানডের আবির্ভাব

টি-টোয়েন্টির ক্রমবর্ধমান জনপ্রিয়তায় ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে অনেকেই শঙ্কিত। এক দিনের ম্যাচে কীভাবে দর্শক ধরে রাখা যায়, এ নিয়ে আইসিসি যখন চিন্তাভাবনা করছে, তখন এক ধাপ এগিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) মাঠে একটা পরীক্ষাই করে ফেলল। ওয়েবসাইট।
চার ইনিংসের এক দিনের ম্যাচ আয়োজন করে ফেলেছে সিএ। সাউথ অস্ট্রেলিয়ান রেডব্যাকস ও তাসমানিয়ান টাইগার্সের মধ্যকার সীমিত ওভারের প্রস্তুতি ম্যাচটি হলো ‘চার ইনিংস’ ফরম্যাটে। ডারউইনের মারারা ওভালে হওয়া এই ম্যাচে ৬ উইকেটে জিতেছে টাইগার্স, ৮.৩ ওভার হাতে রেখে।
ওয়ানডেতে চার-ইনিংস তত্ত্বের প্রয়োগে সিএ ‘প্রথম’ হলেও এই তত্ত্ব সম্পর্কে অনেক আগেই ধারণা দিয়েছেন শচীন টেন্ডুলকার। এতে ওয়ানডে ক্রিকেট আরও উত্তেজনাপূর্ণ হয়ে উঠবে বলেও মতামত দিয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যান।
সেই ধারণাটাকেই মাঠে প্রয়োগ করেছে সিএ। নতুন এই এক দিনের ম্যাচে প্রতিটি দল খেলছে দুই ইনিংস করে, ইনিংসের দৈর্ঘ্য ২০ ওভার। এতে ম্যাচে খানিকটা টি-টোয়েন্টি, খানিকটা টেস্টের স্বাদ এসে যাচ্ছে। নতুন এই ফরম্যাটটাকে দর্শক কীভাবে নেবে, সেটা সময় বলবে।
তবে তাসমানিয়ার কোচ টিম কুলি বলছেন, ‘অনেক দিন ধরে যারা খেলাটার সঙ্গে জড়িত, তারা একটু সংশয়ে ছিলেন। কিন্তু তরুণ খেলোয়াড়েরা খুব রোমাঞ্চিত ছিল। ভালো দলগুলো খুব দ্রুত এর সঙ্গে মানিয়ে নিতে পারবে।’
এদিকে এই ম্যাচের সাফল্যে ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের ঘরোয়া ক্রিকেটে নতুন ফরম্যাট ব্যবহারের জন্য সবুজ সংকেত দিয়ে দিয়েছে। এই ফরম্যাটে প্রতিটি ইনিংসের দৈর্ঘ্য কত হবে, সিএ সেটা ঠিক করতে না পারলেও এটুকু নিশ্চিত করেছে, আগামী এফআর কাপের শেষ ছয় রাউন্ড নতুন এই পদ্ধতিতে খেলা হবে।

No comments

Powered by Blogger.