কাশ্মীরে স্বায়ত্তশাসনের প্রস্তাব প্রত্যাখ্যান

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের স্বায়ত্তশাসন দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। বিরোধী দল ভারতীয় জনতা পার্টিও (বিজেপি) এ প্রস্তাবের বিরোধিতা করেছে।
এদিকে পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগেই ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মুসলিম জঙ্গিদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চারজন নিহত হয়েছে। আহত হয়েছে আটজন। নিরাপত্তা কর্মকর্তারা গতকাল বুধবার এ তথ্য জানান।
প্রধানমন্ত্রী মনমোহন সিং গত মঙ্গলবার কাশ্মীরি মুসলমানদের উদ্দেশে বলেন, কাশ্মীরে স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে যেকোনো মতৈক্যের প্রস্তাব সরকার বিবেচনা করবে। বিচ্ছিন্নতাবাদীদের রাজনৈতিক নেতা জাভেদ মীর এ প্রস্তাব নাকচ করেছেন। এই সাবেক জঙ্গি নেতা বলেন, ‘আমাদের সংগ্রাম স্বাধীনতার জন্য, স্বায়ত্তশাসনের জন্য নয়।’
বিজেপি বলেছে, প্রধানমন্ত্রী মনমোহন সিং জম্মু ও কাশ্মীরে স্বায়ত্তশাসনের যে প্রস্তাব করেছেন তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না। এ প্রস্তাবকে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছে বিজেপি।
পুলিশ জানায়, সেনাবাহিনী ও মুসলিম জঙ্গিদের মধ্যে বন্দুকযুদ্ধের সময় ক্রসফায়ারে এক নারী বাসযাত্রী নিহত হয়েছেন। এ ছাড়া এ ঘটনায় আরও আটজন আহত হয়েছে। ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের ৫০ কিলোমিটার উত্তরে অপর এক ঘটনায় পুলিশের তিনজন সদস্য নিহত হয়েছেন।
পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলের আঘাতে গত ১১ জুন এক স্কুলছাত্র নিহত হওয়ার পর কাশ্মীরের রাজধানী ও অন্যান্য শহরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। গত দুই মাসে চলমান সহিংসতায় এ পর্যন্ত অর্ধশতাধিক লোকের প্রাণহানি ঘটেছে। বেশির ভাগ লোক নিহত হয় পুলিশের গুলিতে। নিহত ব্যক্তিদের অধিকাংশ কিশোর ও যুবক।
১৯৮৯ সাল থেকে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি তৎপরতা বৃদ্ধি পেয়েছে। সরকারি হিসাবে, সেই থেকে এখন পর্যন্ত ৪৭ হাজার লোক মারা গেছে

No comments

Powered by Blogger.