ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখতে চায় চীন

ইরানের সঙ্গে ব্যবসায়িক লেনদেনের পক্ষে মত দিয়েছে চীন। দেশটির বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞা মেনে চলতে বেইজিংয়ের প্রতি এক ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তার আহ্বানের পর চীন এই প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।
তেহরানের জ্বালানি খাতে বিপুল অঙ্কের বিনিয়োগ করছে চীন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের পরমাণু অস্ত্রের বিস্তার রোধ ও অস্ত্র নিয়ন্ত্রণবিষয়ক বিশেষ উপদেষ্টা রবার্ট এইনহর্ন এ কারণে বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। তাঁর এই আহ্বানের পর গতকাল বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের একটি বিবৃতি গণমাধ্যমে প্রকাশিত হয়। তাতে বলা হয়, ইরানের সঙ্গে চীনের ব্যবসা একটি স্বাভাবিক প্রক্রিয়া। এতে অন্য দেশের স্বার্থ বিশেষত আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো ক্ষতি হবে না। মুখপাত্র জিয়াং উর উদ্ধৃতি দিয়ে চায়না ডেইলি এ কথা জানায়। জিয়াং উ বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন সব সময় পরিষদের সিদ্ধান্ত মেনে চলেছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের ওপর জুন মাসে চতুর্থবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করে। পরিষদের সিদ্ধান্তের বিরুদ্ধে ভেটো প্রয়োগের অধিকারী চীন ইরানের ওপর আর কোনো নিষেধাজ্ঞা আরোপ না করে আরও আলোচনার জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়ে আসছে।
সিউল সফরকালে উপদেষ্টা রবার্ট এইনহর্ন বলেন, ‘আমরা চাই চীন দায়িত্বশীল আচরণ করবে। তার মানে হলো, দেশটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সহযোগিতা করবে।

No comments

Powered by Blogger.