তেল নিঃসরণ বন্ধে ‘স্ট্যাটিক কিল’ পদ্ধতি সফল হয়েছে: বিপি

মেক্সিকো উপসাগরে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন তেলক্ষেত্রের ক্ষতিগ্রস্ত পাইপ দিয়ে তেল নিঃসরণ স্থায়ীভাবে বন্ধে ‘স্ট্যাটিক কিল’ প্রক্রিয়া সফল হয়েছে বলে দাবি করেছে ওই তেলক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি)। গত বুধবার বিপির এক বিবৃতিতে এই দাবি করা হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিপির এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন।
বিবৃতিতে জানানো হয়, আট ঘণ্টা কাজ করে স্ট্যাটিক কিল প্রক্রিয়া সফল করতে সক্ষম হন তাঁরা। এই প্রক্রিয়ায় সিমেন্ট ও কাদামাটি ব্যবহার করা হয়। বিবৃতিতে আরও জানানো হয়, স্ট্যাটিক কিল পদ্ধতি সফল হলেও বিপি পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখবে।
বিপির ঘোষণাকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘এর মাধ্যমে তেল নিঃসরণ বন্ধের দীর্ঘ যুদ্ধ শেষ হতে যাচ্ছে। আমরা খুশি।’
দুর্ঘটনা পর্যবেক্ষণে সরকারের প্রতিনিধি থাড অ্যালেন বলেন, কিছু দিনের মধ্যে সাগরে হারিকেন মৌসুম শুরু হবে। এর আগেই তেলক্ষেত্রের পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনা জরুরি হয়ে পড়েছে।
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরের ওই তেলক্ষেত্রে গত ২০ এপ্রিল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রায় এক মাইল দীর্ঘ পাইপ দিয়ে প্রতিদিন ৩৫ থেকে ৬২ হাজার ব্যারেল তেল সাগরে মিশতে থাকে।
বিপির অবহেলায় এই দুর্ঘটনা হয়ে থাকলে কোম্পানিটি এক হাজার ৭৬০ কোটি ডলার জরিমানার মুখে পড়বে।

No comments

Powered by Blogger.