দাবানল ঠেকাতে ব্যর্থদের ছাঁটাই করলেন মেদভেদেভ

রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ দাবানল ঠেকাতে ব্যর্থতার অভিযোগ এনে কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। দুর্যোগ মোকাবিলায় ব্যর্থতার জন্য তিনি নৌবাহিনী প্রধান ভ্লাদিমির ভয়সটস্কি ও তাঁর সহকারী আলেক্সান্দার টারিনভের কড়া সমালোচনা করেছেন।
সপ্তাহব্যাপী ভয়াবহ এ দাবানলের ঘটনায় অন্তত ৫০ জন মারা গেছে। এ দিকে নতুন করে গোপন একটি পরমাণু গবেষণা কেন্দ্রের কাছে দাবানলের সূত্রপাত হয়েছে।
গত সপ্তাহে রাজধানী মস্কোর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কলোমনায় দাবানলের ঘটনায় সেখানকার একটি নৌঘাঁটি মারাত্বক ক্ষতিগ্রস্ত হয়েছে। দাবানলে ওই নৌঘাঁটির বেশ কয়েকটি ভবন ও যন্ত্রপাতি পুড়ে গেছে।
টেলিভিশন ভবনে দেওয়া এক ভাষণে দিমিত্রি মেদভেদেভ বলেছেন, দাবানলের সময় অব্যবস্থাপনা ও বিধি লঙ্ঘন করায় দায়ী কর্মকর্তাদের বরখাস্ত করার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি যেসব কর্মকর্তাকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন তাঁরা হলেন: নৌবাহিনীর সরঞ্জাম বিভাগের সারজেই সারজিইয়েভ ও নৌবাহিনীর বিমান কর্মকর্তা নিকোলাই কুকলেভ।
মেদভেদেভ বলেন, একই ধরনের ঘটনা যদি অন্য কোথাও বা অন্য কোনো বিভাগে ঘটে সে ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হবে। তিনি বেসামরিক লোকজনকে রক্ষায় সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দুর্ভাগ্যবশত অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় পরিস্থিতি মোকাবিলা করতে পারছে না।
সারোভ শহরে নতুন করে ছড়িয়ে পড়া দাবানলের ঘটনায় পরিস্থিতি মোকাবিলায় কর্মকর্তারা জোরালো পদক্ষেপ নিয়েছেন। সেখানকার গোপন পরমাণু গবেষণা কেন্দ্রের কয়েক কিলোমিটারের মধ্যে দাবানলের সৃষ্টি হয়েছে। বিদেশিদের জন্য নিষিদ্ধ এ শহরের পরমাণু কেন্দ্রটি থেকে ইতিমধ্যে বিপজ্জনক যন্ত্রপাতি সরিয়ে নেওয়া হয়েছে। দুই হাজারেরও বেশি জরুরি সাহায্যকর্মীর একটি দল সেখানে পাঠানো হয়েছে।

No comments

Powered by Blogger.