জনসংখ্যায় চীনকে ছাড়াবে ভারত

গত ১০০ বছরে ভারতের জনসংখ্যা পাঁচ গুণ বেড়েছে এবং দেশটির জনসংখ্যা বৃদ্ধির হার বলছে ২০৫০ সাল নাগাদ জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত। ভারতের সরকারি হিসাব অনুযায়ী গত পাঁচ বছরে সেখানে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৪। একই সময়ে চীনে জনসংখ্যা বেড়েছে শূন্য দশমিক ৬ শতাংশ হারে।
২০০৯ সালে ভারতের মোট জনসংখ্যা ছিল ১১৯ কোটি ৮০ লাখ, চীনের ছিল ১৩৪ কোটি ৫০ লাখ এবং পাকিস্তানের ১৮ কোটি। সরকারি পূর্বাভাস অনুযায়ী, এ হারে জনসংখ্যা বাড়লে ২০৫০ সাল নাগাদ ভারতের জনসংখ্যা বেড়ে হবে ১৬১ কোটি ৩৮ লাখ। একই সময়ে চীনের জনসংখ্যা হবে ১৪১ কোটি ৭০ লাখ। গত পাঁচ বছরে উপমহাদেশে সবচেয়ে বেশি জনসংখ্যা বৃদ্ধির হার ছিল পাকিস্তানে ২ দশমিক ২ শতাংশ।
ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের একটি বিভাগ ‘জনসংখ্যা স্থিরতা কোষ’-এর প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান হারে ভারতে জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকলে আগামী ৫০ বছরের মধ্যে তা দ্বিগুণ হয়ে যাবে। ২০২৬ সাল নাগাদ ভারতকে অতিরিক্ত ৩৭ কোটি ১০ লাখ মানুষের ভার বহন করতে হবে।
মজার একটি তথ্য হলো, ভারতের অনেক রাজ্যের জনসংখ্যাই অনেক দেশের সমান। যেমন, মহারাষ্ট্রের জনসংখ্যা ১০ কোটি ৪০ লাখ। মেক্সিকোতেও সমপরিমাণ মানুষ বসবাস করে। বিহারের জনসংখ্যা জার্মানির সমান। মহারাষ্ট্রে বাস করে ১৮ কোটি ৩০ লাখ মানুষ যা ব্রাজিলের জনসংখ্যার (১৮ কোটি ৭০ লাখ) কাছাকাছি।

No comments

Powered by Blogger.