শ্রীলঙ্কায় মন্ত্রীর অনশন ভাঙালেন প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার গৃহায়ণমন্ত্রী বিমল বিরাবানসা গতকাল শনিবার আমরণ অনশন ভেঙেছেন। প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে তাঁর অনশন ভাঙান।
দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ খতিয়ে দেখতে জাতিসংঘ তদন্ত প্যানেলের কার্যক্রম বন্ধের দাবিতে কলম্বোয় সংস্থাটির কার্যালয়ের সামনে গত বৃহস্পতিবার থেকে অনশন শুরু করেন মন্ত্রী বিমল বিরাবানসা। গত বছর তামিল টাইগারদের সঙ্গে চূড়ান্ত লড়াইয়ের সময় দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ওঠে।
গতকাল প্রথমে দেশটির প্রতিরক্ষামন্ত্রী গোতাভায়া রাজাপক্ষে ও পরে প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে মন্ত্রী বিমলকে দেখতে যান। প্রেসিডেন্ট রাজাপক্ষে তাঁকে পানি পান করিয়ে অনশন ভাঙান। এর কয়েক মিনিটের মধ্যে মন্ত্রী বিমলকে স্ট্রেচারে করে অ্যাম্বুলেন্সে তোলা হয়। এ সময় সমর্থকেরা তাঁর পক্ষে বিভিন্ন স্লোগান দেন। মন্ত্রীর শুভ কামনা করে ধর্মীয় অনুষ্ঠান পালনেরও ঘোষণা দেওয়া হয়।
অনশনের আগে বিমল জাতিসংঘের কার্যালয়ের সামনে সমর্থকদের নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। জাতিসংঘ এই বিক্ষোভকে ‘অপ্রীতিকর’ অভিহিত করে জাতিসংঘের দূতকে প্রত্যাহার করে।
জাতিসংঘের অভিযোগ, শ্রীলঙ্কার সেনারা গত বছরের মে মাসে তামিল টাইগার গেরিলাদের সঙ্গে লড়াইয়ের একেবারে শেষদিকে কমপক্ষে সাত হাজার বেসামরিক তামিলকে হত্যা করে।

No comments

Powered by Blogger.