মার্কিন কারাবন্দীকে মুক্তি দিতে উ. কোরিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

উত্তর কোরিয়ার জেলখানায় বন্দী আইজালোন মাহলি গোমেজ নামের এক মার্কিন নাগরিককে মুক্তি দেওয়ার জন্য পিয়ংইয়ংয়ের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। গোমেজ কারাগারে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে খবর প্রকাশিত হওয়ার পর এ আহ্বান জানানো হলো।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা গত শুক্রবার জানান, সুইডেনের কূটনীতিকেরা গোমেজের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে পারিবারিক গোপনীয়তার প্রতি সম্মান দেখানোর কথা উল্লেখ করে গোমেজের (৩১) বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানান ওই কর্মকর্তা।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন, ‘মানবিক দিক বিবেচনা করে গোমেজকে মুক্তি দেওয়ার জন্য আমরা আবারও উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি।’ তিনি বলেন, সুইডেন দূতাবাসের একজন কর্মকর্তা আটবার তাঁর সঙ্গে দেখা করেছেন।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা গত শুক্রবার জানায়, আট বছরের কারাদণ্ডপ্রাপ্ত গোমেজ সম্প্রতি কারাগারে আত্মহত্যার চেষ্টা করেছেন।
কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে বলা হয়, অপরাধবোধ ও হতাশাবোধে তাড়িত হয়ে গোমেজ আত্মহত্যার চেষ্টা করেছেন। তাঁর মুক্তির জন্য কোনো পদক্ষেপ না নেওয়ায় যুক্তরাষ্ট্র সরকারের প্রতি তিনি হতাশ ছিলেন বলে খবরে মন্তব্য করা হয়।
গত ২৫ জানুয়ারি গোমেজকে গ্রেপ্তার করা হয়। আর এপ্রিলে তাঁকে আট বছরের কঠোর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

No comments

Powered by Blogger.