চূড়ায় বসে মুখোমুখি

মাত্র পাঁচটি বল! মুত্তিয়া মুরালিধরনের মাত্র পাঁচটি বলই কাল খেলতে পেরেছেন শচীন টেন্ডুলকার। এই পাঁচটি বল যদি না দেখে থাকেন, তাহলে এমন এক সুযোগ হাতছাড়া করেছেন, যা দেখার সুযোগ আবার পাবেন কি না, কে জানে! টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিককে বোলিং করছেন সবচেয়ে বেশি উইকেটের মালিক! মুরালি রেকর্ডটা যেখানে রেখে যাচ্ছেন আর টেন্ডুলকার রেকর্ডটাকে যেখানে রেখে যাবেন, রেকর্ড দুটো আদৌ ভাঙবে কিনা সন্দেহ আছে তো এটা নিয়েই!
১৩৩ বছরের টেস্ট ইতিহাসে মাত্র কয়েকবারই ঘটেছে এই ঘটনা। প্রথমবার ১৮৮৭ সালে সিডনিতে ইংলিশ ওপেনার আর্থার শ্রুশবেরি বনাম অস্ট্রেলিয়ার পেসার ফ্রেড ‘ডেমন’ স্পফোর্থ। শ্রুশবেরি টেস্টটা শুরু করেছিলেন ৯০৩ রান নিয়ে, ৯৪ উইকেট নিয়ে স্পফোর্থ। ১৭ বছর পর আবার একই টেস্টে খেলেছিলেন সবচেয়ে বেশি রান ও উইকেটের মালিক ক্লেম হিল ও হিউ ট্রাম্বল। কিন্তু মুখোমুখি লড়াই হয়নি, দুজনই যে ছিলেন অস্ট্রেলিয়ার! শচীন-মুরালির আগে সর্বশেষ দুই সেরা মুখোমুখি হয়েছিলেন ব্রায়ান লারা ও শেন ওয়ার্নের রূপে। ২০০৫ সালের অ্যাডিলেড টেস্টে সেই লড়াইটা হয়েছিল দারুণ। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির পথে ওয়ার্নকে বেদম মেরেছিলেন লারা, দ্বিতীয় ইনিংসে লারাকে মাত্র ১৭ রানে ফিরিয়ে প্রতিশোধ নিয়েছিলেন ওয়ার্ন।
চূড়ায় বসে শচীন-মুরালি মুখোমুখি অবশ্য কালই প্রথম নয়। তবে কালকেরটাই হতে পারে শেষ। দ্বিতীয় ইনিংস এখনো আছে। কিন্তু ভারত আজ ফলোঅন এড়িয়ে ফেললে শচীন-মুরালির আবার মুখোমুখি হওয়ার সম্ভাবনা কমই।

No comments

Powered by Blogger.