আত্মবিশ্বাসী বাট

অধিনায়কত্বের চাপ সামলাতে গিয়ে সালমান বাট তাঁর ব্যাটিং ফর্মটা হারিয়ে ফেলবেন না তো? এমন সংশয় যাঁদের মনে, তাঁরা একটু স্বস্তিতেই থাকতে পারেন। বাট নিজেই বলছেন, অধিনায়কত্বের বাড়তি দায়িত্ব পালনের জন্য তিনি প্রস্তুত। সঙ্গে এটাও জানিয়ে দিলেন, অধিনায়কত্ব তাঁর ব্যাটিংয়ে কোনো প্রভাব ফেলবে না।
বয়স মাত্র ২৫, খেলেছেন ২৮টি টেস্ট—বাট অধিনায়ক হতেই পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের মনে সংশয়, অধিনায়কত্ব না আবার বাটের ব্যাটিংয়ে নেতিবাচক প্রভাব ফেলে! তবে প্রত্যাশার ছবিই দেখাচ্ছেন বাট, ‘আমি জানি, অধিনায়কত্বটা আমার জন্য চ্যালেঞ্জ। কিন্তু এর জন্য আমি প্রস্তুত। অধিনায়কত্ব আমার ব্যাটিংয়ে প্রভাব ফেলবে না। বরং এটা আমাকে দলের সিনিয়র ওপেনার হিসেবে আরও বেশি ধারাবাহিক হতে অনুপ্রাণিত করছে।’
ইংল্যান্ডে গিয়েছিলেন সহঅধিনায়ক হিসেবে। শহীদ আফ্রিদির আচমকা ‘অবসরে’ ‘সহ’টুকু ছেঁটে এখন তিনি পুরোদস্তুর অধিনায়ক। বাট বলছেন, তাঁর কল্পনারও বাইরে ছিল এটা, ‘সত্যি বলতে আমি কখনোই আশা করিনি এই পরিস্থিতিতে দলের অধিনায়ক হব। এটাও ভাবিনি, আফ্রিদি প্রথম টেস্ট শেষেই অবসর নেবেন। অস্ট্রেলিয়ায় হতাশাজনক সফরের পর দলকে ভালোভাবে পরিচালনা করছিলেন আফ্রিদি। ভালো অধিনায়ক ছিলেন। তাঁর অবসর দলের জন্য একটা ধাক্কা হয়েই এসেছে। কিন্তু তার পরও আমাদের সামনে এগোতে হবে।’
বাট যখন তাঁর দল নিয়ে শোনাচ্ছেন আশার গান, তখন সদ্য সাবেক আফ্রিদি কিনা বলছেন এই দলে এমন অনেক ক্রিকেটার আছেন, যাঁদের টেস্ট খেলার মেজাজই নেই! শুধু তা-ই নয়, অধিনায়ক থাকার সময় অনেককে নাকি এ ব্যাপারে বোঝাতেও চেষ্টা করেছেন আফ্রিদি, ‘অধিনায়ক হিসেবে আমি কয়েকজন ক্রিকেটারকে টেস্ট না খেলার পরামর্শ দিয়েছি। কিন্তু তারা টেস্ট খেলতে চায়। তারা যে রকম পারফর্ম করছে, তাতে দল বা নিজেদের সঙ্গেও ন্যায়বিচার করছে না। কারা টেস্ট খেলবে, কারা ওয়ানডে বা টি-টোয়েন্টি খেলবে, সেটা ঠিক করার সময় এসে গেছে।’

No comments

Powered by Blogger.