একনেকে তিনটি উন্নয়ন প্রকল্প অনুমোদিত হলো

ঢাকা শহরের বিদ্যমান পয়োনিষ্কাশনব্যবস্থা উন্নত করাসহ মোট তিনটি উন্নয়ন প্রকল্পে সরকার ২২৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। খবর ইউএনবির।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব প্রকল্প অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন। এ বৈঠকটি ছিল চলতি অর্থবছরের তৃতীয় বৈঠক।
বৈঠকে ঢাকা শহরের পয়োনিষ্কাশন ব্যবস্থাপনা ও পানির পাম্প নির্মাণে ‘অন্তর্বর্তীকালীন জরুরি পয়ঃ লাইন নির্মাণ ও পুনর্বাসন—দ্বিতীয় পর্যায়’ শীর্ষক প্রকল্পে মোট ৮৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ পরিমাণ অর্থ বরাদ্দ দেওয়ার জন্য বলা হয়েছিল।
এ ছাড়া গতকালের বৈঠকে সাইনবোর্ড-মোরেলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের আধুনিকায়নে ৯০ কোটি টাকা এবং পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি সড়ক সংস্কার (সংশোধিত) প্রকল্পে ৫২ কোটি টাকা অনুমোদিত হয়েছে। যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে এ দুই প্রকল্প বাস্তবায়িত হবে।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার সাংবাদিকদের বলেন, তিনটি প্রকল্পের ব্যয়ই সরকারের নিজস্ব অর্থায়ন থেকে করা হবে।
মন্ত্রী আরও জানান, বিগত ২০০৯-১০ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯১ শতাংশ বাস্তবায়িত হয়েছে। ২০০৮-০৯ অর্থবছরে ৮৬ শতাংশ বাস্তবায়িত হয়েছিল। চলতি ২০১০-১১ অর্থবছরে শতভাগ এডিবি বাস্তবায়িত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠকে অন্যান্যের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, বাণিজ্যমন্ত্রী ফারুক খান, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.