আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি আজও প্রায় বন্ধ

আগরতলার শ্রমিকেরা ন্যায্য মজুরির দাবিতে ধর্মঘট করায় আজ মঙ্গলবারও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে সিমেন্ট, পাথর ও চিটাগুড়সহ বিভিন্ন পণ্য রপ্তানি বন্ধ রয়েছে। তবে সকালে ইলিশসহ প্রায় ২০০ ঝুড়ি মাছ রপ্তানি হয়েছে।
এর আগে গতকাল সোমবার ভারতে গ্যাস ও জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ত্রিপুরার বামপন্থী রাজনৈতিক সংগঠনগুলো ১২ ঘণ্টার হরতাল পালন করায় এ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ ছিল।
আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ী মো. আব্বাস মিয়া প্রথম আলোকে বলেন, আগরতলার শ্রমিকদের ধর্মঘটের কথা ব্যবসায়ীদের আগে থেকে না জানানোয় বন্দরে রপ্তানি পণ্যবোঝাই শতাধিক ট্রাক আটকা পড়েছে। রাত থেকে অবিরাম বৃষ্টির কারণে প্রায় ৫০ ট্রাক সিমেন্ট নষ্ট হতে চলেছে।
আখাউড়া স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মো. আবদুল হামিদ মিয়া বলেন, আগরতলা শুল্ক বিভাগ দুপুর ১২টার পর শ্রমিকদের বিষয়ে সিদ্ধান্ত জানাবে বলে জানালেও তারা দুপুর একটা পর্যন্ত কিছুই জানায়নি। ফলে বন্দরে আজ আর আমদানি-রপ্তানি হচ্ছে না। তিনি আরও বলেন, আখাউড়া স্থল বন্দরটি প্রায় শতভাগ রপ্তানিমুখী। গত দুই দিন বন্দর দিয়ে রপ্তানি বন্ধ থাকায় ব্যবসায়ীরা প্রায় এক কোটি টাকা আয় থেকে বঞ্চিত হয়েছেন।

No comments

Powered by Blogger.