সাজার বিরুদ্ধে পাঁচ মার্কিন নাগরিকের আবেদন

পাকিস্তানে সাজাপ্রাপ্ত পাঁচ মার্কিন নাগরিক গতকাল সোমবার আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করেছেন। তাঁদের আইনজীবীরা এ তথ্য জানিয়েছেন।
সন্ত্রাসী হামলার পরিকল্পনা এবং নিষিদ্ধ সংগঠনকে অর্থ সহযোগিতার অভিযোগে গত সপ্তাহে এই পাঁচ মার্কিন নাগরিককে ১০ বছর করে কারাদণ্ড এবং ৫০ হাজার রুপি করে জরিমানা করা হয়।
সাজাপ্রাপ্ত পাঁচ মার্কিন নাগরিক হলেন মিসর, ইরিত্রিয়া, পাকিস্তান ও ইয়েমেনের বংশোদ্ভূত ওমর ফারুক, ওয়াকার হুসাইন, রামি জামজান, আহমেদ আবদুল্লাহ মিনি ও আম্মান হাসান ইয়ামের। তাঁদের বয়স ১৯ থেকে ২৫ বছর। গত ডিসেম্বরে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর সারাগোধা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আইনজীবী হাসান কাচেলা বলেছেন, পাঁচ মার্কিন নাগরিক সাজা থেকে অব্যাহতি চেয়ে লাহোর হাইকোর্টে আবেদন করেছেন।
সারগোধার একটি রুদ্ধদ্বার আদালতে গত বৃহস্পতিবার কড়া নিরাপত্তার মধ্যে পাঁচ মার্কিন নাগরিকের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয়। তাঁদের বিরুদ্ধে মোট পাঁচটি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে তিনটি অভিযোগ থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হয়েছে।
আদালতের এ রায়ের বিরুদ্ধে পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও আইনজীবীরা আবেদন করার ঘোষণা দিয়েছেন। অভিযুক্ত ব্যক্তিদের ২০ বছর করে সাজা দেওয়ার আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।
অভিযুক্ত মার্কিন নাগরিকেরা নিজেদের নির্দোষ দাবি করে বলেছেন, একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে তাঁরা পাকিস্তানে এসেছিলেন। সেখান থেকে মানবিক কাজে অংশ নেওয়ার জন্য তাঁদের আফগানিস্তানে যাওয়ার কথা ছিল।

No comments

Powered by Blogger.