বারাক ওবামা রক্তপিপাসু ও যুদ্ধবাজ: আল-কায়েদা

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘বন্ধুবেশী প্রতারক’, ‘বিশ্বাসঘাতক’, ‘রক্তপিপাসু’ ও ‘সংকীর্ণ মনের যুদ্ধবাজ প্রেসিডেন্ট’ হিসেবে অভিহিত করেছে। নতুন একটি ভিডিওচিত্রে সংগঠনটির একজন মুখপাত্র এ কথা বলেছেন। গত রোববার এ ভিডিওচিত্র প্রকাশ করা হয়।
সংগঠনটির মার্কিন বংশোদ্ভূত মুখপাত্র অ্যাডাম গাদান আফগানিস্তান, পাকিস্তান, ইয়েমেন ও সোমালিয়ায় যুক্তরাষ্ট্র সরকারের ‘আগ্রাসন ও হস্তক্ষেপ’-এর কড়া সমালোচনা করেছেন। তিনি ইংরেজি ভাষায় এ বক্তব্য দেন। ভিডিওচিত্রে তা আরবিতে দেখানো হয়।
ওবামাকে উদ্দেশ্য করে অ্যাডাম বলেন, ‘আমার জানামতে, বিশ্ব শাসনব্যবস্থায় পরিবর্তন আনার অঙ্গীকার করে আপনি (ওবামা) তা রক্ষা করতে পারেননি। ক্ষমতার দ্বিতীয় বছরেই আপনি বন্ধুবেশী প্রতারকের পরিচয় দিয়েছেন। আফগানিস্তান ও পাকিস্তানে আপনি হামলা চালিয়ে যাচ্ছেন। এর মধ্য দিয়ে এটাই প্রমাণিত হয়েছে, আপনি একজন বিশ্বাসঘাতক, রক্তপিপাসু ও যুদ্ধবাজ মার্কিনি প্রেসিডেন্ট ছাড়া আর কিছুই নন।’
২৪ মিনিটের এই ভিডিওবার্তা আল-কায়েদার গণমাধ্যম শাখা আস-সাহাবে প্রকাশ করেছে। তবে এ বার্তার সত্যতা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
অ্যাডাম গাদান আরও বলেন, ‘আল-কায়েদা রয়েছে এমন দেশগুলোয় যুক্তরাষ্ট্রের হামলা চালানোটা কি ঠিক হচ্ছে? আমাদের মর্যাদা, স্বাধীনতা, স্বায়ত্তশাসন ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করাটা তাদের মোটেই ঠিক হচ্ছে না। এর ফলে যুক্তরাষ্ট্র নিজেই নিজের দুর্দশা, নিরাপত্তাহীনতা ও চূড়ান্ত পরাজয় ডেকে আনছে।’
অ্যাডাম গাদানকে গ্রেপ্তারে তথ্য দিয়ে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র সরকার ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে। ১৯৫২ সালের পর অ্যাডমই হলেন একমাত্র ব্যক্তি, যাকে যুক্তরাষ্ট্র দেশদ্রোহের অভিযোগে অভিযুক্ত করেছে।

No comments

Powered by Blogger.