আফগানিস্তানে ২০ সন্দেহভাজন তালেবান জঙ্গির মুক্তি

আফগানিস্তানে ২০ সন্দেহভাজন তালেবান জঙ্গিকে মুক্তি দেওয়া হয়েছে। জঙ্গিদের শান্তির পথে ফিরিয়ে আনতে আফগান সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।
ওই কর্মকর্তা জানান, বাগরাম বিমান ঘাঁটিতে মার্কিন সেনাবাহিনীর হাতে আটক ১২ জন, কাবুলে পুলিশের হাতে আটক দুজন ও খোস্ত প্রদেশের একটি ছোট কারাগারে আটক ছয়জনকে মুক্তি দেওয়া হয়েছে।
প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের উপদেষ্টা এবং বন্দীদের পর্যবেক্ষণে গঠিত সরকারি কমিটির সদস্য নাসরুল্লাহ স্তানিকজাই বলেছেন, ‘মুক্তিপ্রাপ্ত এসব ব্যক্তিকে সন্দেহভাজন জঙ্গি হিসেবে গ্রেপ্তার করা হয়েছিল। পরবর্তী সময়ে তাদের প্রত্যেকের ব্যাপারে আলাদাভাবে খোঁজখবর নেওয়া হয়েছে; কিন্তু তাদের বিরুদ্ধে জঙ্গি-সংশ্লিষ্টতার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি।’
আফগানিস্তানের শত শত উপজাতীয় ও ধর্মীয় নেতা এবং অন্যান্য বিশিষ্টজনকে নিয়ে এ মাসের শুরুর দিকে কাবুলে একটি শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বিদ্রোহীদের অস্ত্র ত্যাগের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে আলোচনা হয়। সম্মেলনে দুর্বল তথ্যের ভিত্তিতে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন জঙ্গিদের ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়।
কাবুলের এই শান্তি সম্মেলনে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারের প্রতি সাধারণ বন্দীদের মুক্তি দেওয়ার জোরোলো আহ্বান জানানো হয়। এ ব্যাপারে উপজাতীয় ও ধর্মীয় নেতারা বলেন, সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহীদের আস্থা অর্জনে এ পদক্ষেপের বিকল্প নেই। তাদের এ সুপারিশের ভিত্তিতে প্রেসিডেন্ট কারজাই একটি কমিশন গঠন করে দুর্বল তথ্যের ভিত্তিতে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন জঙ্গিদের ব্যাপারে আরও খোঁজখবর নিয়ে তাদের ছেড়ে দেওয়ার নির্দেশ দেন।

No comments

Powered by Blogger.