সময় বেঁধে দেওয়ার প্রস্তাব মার্কিন সিনেটে নাকচ

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়ার একটি প্রস্তাব গত বৃহস্পতিবার নাকচ করে দিয়েছে মার্কিন সিনেট। একই দিনে সিনেট আফগান যুদ্ধ ও ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে সহায়তাসহ কয়েকটি প্রকল্পের জন্য ছয় হাজার কোটি ডলার অনুমোদন দিয়েছে।
ডেমোক্র্যাট সিনেটর রুস ফেইনগোল্ড সেনা প্রত্যাহারে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়ার ব্যাপারে একটি প্রস্তাব সিনেটে উত্থাপন করেন। প্রস্তাবে বলা হয়, প্রেসিডেন্ট ওবামা বলেছেন, ২০১১ সালের জুলাই পর্যন্ত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করা হবে। তবে তা কবে শেষ হবে, সেটা উল্লেখ করা হয়নি। প্রস্তাবে আরও বলা হয়, প্রেসিডেন্ট ওবামার উচিত, সেনা প্রত্যাহারের সুনির্দিষ্ট সময়সীমা মার্কিন ও আফগানিস্তানের জনগণকে জানানো। ফেইনগোল্ডের এ প্রস্তাবের বিপক্ষে ৮০ ও পক্ষে ১৮ ভোট পড়ে।
সশস্ত্র বাহিনী-সংক্রান্ত সিনেট কমিটির চেয়ারম্যান কার্ল লেভিন বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় বেঁধে দেওয়া বুদ্ধিমানের কাজ হবে না। এটা করা হলে তালেবান জঙ্গিরা সুযোগ নেবে। ডেমোক্র্যাট সিনেটর ডিক ডারবিন, প্যাটি মুরেসহ কয়েকজন রুস ফেইনগোল্ডের প্রস্তাবের পক্ষে ভোট দেন।
সিনেট ৬৭-২৮ ভোটে আফগান যুদ্ধের ব্যয় মেটাতে তিন হাজার ৩০০ কোটি ডলার অনুমোদন দিয়েছে। গত ডিসেম্বরে আফগানিস্তানে আরও ৩০ হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছিলেন বারাক ওবামা। আফগান যুদ্ধে এ পর্যন্ত এক হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যয় দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি ডলার।

No comments

Powered by Blogger.