মাদকাসক্তি নিরাময়ে হেরোইন-চিকিৎসা

হেরোইন এমন এক মাদকদ্রব্য, যার আসক্তি ডেকে আনে ভয়াবহ পরিণাম। তবে এটা খুব কাজের ওষুধ হিসেবেও ব্যবহূত হতে পারে। আর তা মাদকসেবীদের চিকিৎসায়ই। যুক্তরাজ্যের গবেষকেরা বলছেন, যেসব মাদকসেবীর আসক্তি চরমে পৌঁছেছে, তাদের শরীরে ওষুধ হিসেবে হেরোইন প্রবিষ্ট করালে কাঙ্ক্ষিত ফল পাওয়া যেতে পারে। তবে এই চিকিৎসা চালাতে হবে নিবিড় তত্ত্বাবধানে। চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেট এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করেছে।
গবেষকেরা জানান, এ ওষুধের কার্যকরতা যাচাইয়ে ১২৭ জন মাদকসেবীর ওপর পরীক্ষা চালানো হয়। আগে অনেক চেষ্টা করেও এদের মাদকাসক্তি দূর করা যায়নি। হেরোইন-পদ্ধতিতে চিকিৎসার ছয় মাস পর দেখা গেছে, তাদের হেরোইন সেবনের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে এসেছে। এ চিকিৎসা যে মাদকসেবীদের নেশামুক্ত করার ব্যাপারে খুব কাজ দিতে পারে, এর জোরালো প্রমাণ রয়েছে। ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র বলেন, চিকিৎসকদের এ পরামর্শ বিবেচনা করা হবে।
যেসব মাদকসেবীর ওপর এ পরীক্ষা চালানো হয়, তারা গড়ে ১৭ বছর ধরে মাদকাসক্ত। একেকজনের চিকিৎসা চলছে ১০ বছর ধরে। গবেষকেরা দক্ষিণ লন্ডন, ব্রাইটন ও ডার্লিংটনের ক্লিনিকে গিয়ে মাদকসেবীদের ওপর এই পরীক্ষা চালান।
চিকিৎসকদের ভাষ্য, মাদক নিরাময়ে প্রচলিত চিকিৎসায় রোগীদের সাধারণত মেথাডনের মতো ওষুধ দেওয়া হয়। এতে পাঁচ থেকে ১০ শতাংশ মাদকসেবী হেরোইনের আসক্তি থেকে মুক্ত হতে পারে না। কিন্তু তাদের যদি সুচের মাধ্যমে নির্দিষ্ট মাত্রার হেরোইন দিয়ে চিকিৎসা করা হয়, তাহলে তা আশাব্যঞ্জক ফল বয়ে আনতে পারে। এ পরীক্ষা শুরুর ছয় সপ্তাহের মধ্যে উন্নতি লক্ষ করা যায়

No comments

Powered by Blogger.