সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে এলিনাকে মনোনয়ন দিলেন ওবামা

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন নিয়ে আবার চমক দেখালেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি গত সোমবার বিচারপতি হিসেবে এলিনা ক্যাগানের (৫০) নাম ঘোষণা করেছেন। এলিনা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন কংগ্রেসে মনোনয়ন অনুমোদিত হলে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ইতিহাসে সবচেয়ে অল্প বয়সী বিচারপতি হিসেবে তাঁর অভিষেক হবে।
বিচারপতি হিসেবে এলিনা ক্যাগানের নাম ঘোষণার পরই তাঁকে নিয়ে আলোচনা শুরু হয়েছে সর্বত্র। নানা কারণেই প্রেসিডেন্ট বারাক ওবামার এ মনোনয়ন বৈশিষ্ট্যপূর্ণ হয়ে উঠেছে। মনোনয়ন চূড়ান্ত হলে ইতিহাসে প্রথমবারের মতো একসঙ্গে মার্কিন সুপ্রিম কোর্টে তিনজন নারী বিচারপতি বিচারকার্য পরিচালনা করবেন। সুপ্রিম কোর্টের বিচারপতিদের মধ্যে এলিনা ক্যাগানই হবেন বয়সের দিক থেকে সর্বকনিষ্ঠ।
নিউইয়র্কে জন্ম ও বড় হয়ে ওঠা এলিনা ক্যাগান বিয়ে করেননি। পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় প্রিন্সটন, অক্সফোর্ড এবং হার্ভার্ড থেকে রয়েছে তাঁর আইনবিষয়ক উচ্চতর ডিগ্রি। আগে কখনো বিচারকার্য পরিচালনা করেননি এলিনা ক্যাগান। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রথম নারী ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওবামা প্রশাসনের প্রধান কৌঁসুলি হিসেবে এক বছর থেকে এলিনা দায়িত্ব পালন করছেন। হার্ভার্ড থেকেই প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তাঁর যোগাযোগ ও ঘনিষ্ঠতা। বিচারপতি হিসেবে এলিনা ক্যাগানের নাম ঘোষণার সময় প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে বন্ধু হিসেবে উল্লেখ করেন।
যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের বিচারপতি পদে প্রেসিডেন্ট মনোনয়ন দেন। যাচাই-বাছাইয়ের পর প্রকাশ্য শুনানি হয়ে থাকে আইন সভায়। আইন প্রণেতাদের অনুমোদনের পরই প্রেসিডেন্টের মনোনীত ব্যক্তি বিচারপতি হিসেবে শপথ নিতে পারেন। আজীবনের জন্য নিযুক্ত হন মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। পদত্যাগ বা শারীরিকভাবে অক্ষম না হওয়া পর্যন্ত বিচারপতিরা তাঁদের দায়িত্ব পালন অব্যাহত রাখেন। মনোনয়ন চূড়ান্ত হলে বিচারপতি স্টিভেনের স্থলাভিষিক্ত হবেন এলিনা। ৩৫ বছর ধরে বিচারপতির দায়িত্ব পালনের পর ৯০ বছর বয়সী স্টিভেন অবসরে যাচ্ছেন কিছু দিনের মধ্যেই।

No comments

Powered by Blogger.