দলে নেই রোনালদিনহো পাতো আদ্রিয়ানো

পেলে বলেছিলেন, ‘চমক আসছে।’ চমকটা কার্লোস দুঙ্গা দিলেন ঠিকই। তবে রোনালদিনহোকে দলে নিয়ে নয়, বাদ দিয়ে! দুঙ্গার চমকটা আরও বড় হয়ে এসেছে এসি মিলানের এই প্লে-মেকারের ক্লাব সতীর্থ পাতোকেও দলে না নেওয়ায়। ব্রাজিলের বিশ্বকাপ দলে জায়গা হয়নি রোনালদো-আদ্রিয়ানোরও। ব্রাজিল কোচ কাল প্রাথমিক দলের ঝামেলায় না গিয়ে ঘোষণা করে দিয়েছেন ২৩ জনের চূড়ান্ত দল। কাল মাঝরাতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত আর্জেন্টিনা দল ঘোষণা করা হয়নি।
কাল ছিল বিশ্বকাপের দলগুলোর বিশ্বকাপের প্রাথমিক দল দেওয়ার শেষ দিন। ব্রাজিলের মতো কয়েকটি দল প্রাথমিক দল ঘোষণার জন্য ফিফার বেঁধে দেওয়া শেষ সময় পর্যন্ত অপেক্ষা করেনি। জাপান, নিউজিল্যান্ড আর হন্ডুরাসও ঘোষণা করে দিয়েছে ২৩ জনের চূড়ান্ত দলই।
বিশেষ কোনো চমক উপহার দেননি আর কোনো কোচই। চমক নেই স্পেন, ইংল্যান্ডের মতো বড় দলে অথবা জাপান, কোরিয়া বা হন্ডুরাসের মতো ছোট দলেও। তবে ইতালি দল থেকে ফ্রান্সেসকো টট্টির বাদ পড়াটা বড় খবরই। মার্সেলো লিপ্পি চাইলে অবসর ভেঙে দলে ফিরতে রাজি ছিলেন টট্টি। কিন্তু লিপ্পি জানিয়ে দিলেন, রোমার অধিনায়ককে তাঁর দরকার নেই। তারকাদের মধ্যে বাদ পড়াদের তালিকায় আছেন নেদারল্যান্ডের রুড ফন নিস্টলরয়।
চমক নেই, তবে স্পেন দলটি দেখে অনেকেই হয়তো খুশি হবেন। প্রথমবারের মতো স্পেন দলে ডাক পেয়েছেন ভিক্টর ভালদেজ। গত দুই মৌসুমে টানা ভালো পারফরম্যান্সের পুরস্কার পেলেন বার্সেলোনা গোলরক্ষক। মৌসুমজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন আরও একজন—ভালদেজের মতো বার্সেলোনা ফরোয়ার্ড পেদ্রো রদ্রিগেজও এই প্রথম স্পেন দলে ডাক পেলেন। চোট থাকার পরও দলে আছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ফার্নান্দো তোরেস। আসলে দেল বস্কের নির্বাচন নিয়ে কোনো অসন্তোষ বা সমালোচনা এখন পর্যন্ত নেই। এমন একটি দল কীভাবে নির্বাচন করলেন বস্ক? তাঁর উত্তর, ‘দল নির্বাচন করেছি আমার হূদয় এবং মাথা দিয়ে।’
চোট নিয়ে দলে আছেন—এমন পরিস্থিতি আছে ঘানা দলেও। চমক-টমক উপহার না দিলেও ঘানার সার্বিয়ান কোচ মিলোভান রাজেভাচ দলে রেখেছেন চোট পাওয়া মাইকেল এসিয়েনকে। ইনজুরি নিয়ে বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া আরেক খেলোয়াড় পেপে। রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার মৌসুমের শেষ দিকে এসে পড়েছেন ইনজুরিতে। তবুও তাঁকে দলে রেখেছেন পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ।
চোট থাকার পরও ইংল্যান্ড দলে ওয়েইন রুনি যে থাকবেন, সেটা সবার জানাই ছিল। আছেন চোট পাওয়া আরেক খেলোয়াড় ডিফেন্ডার রিও ফার্ডিনান্ডও। ফার্ডিনান্ডই এখন পর্যন্ত দলের অধিনায়ক। যদিও ক্যাপেলো জানিয়ে দিয়েছেন, শতভাগ ফিট না হলে ২৩ জনের তালিকায় ঠাঁই হবে না তাঁর।
দল দেওয়ার সময়সীমা যত ফুরিয়ে আসছিল, ইন্টারনেটে বিভিন্ন ফুটবল ওয়েবসাইটে জটলা ততই বাড়ছিল। মানুষের এমন খোঁজাখুঁজি আর উত্সাহ দেখে মনে হলো—বিশ্বকাপটা কি সত্যিই শুরু হয়ে গেল নাকি!
ব্রাজিল দল
গোলরক্ষক: হুলিও সিজার, দনি, হুরেলহো গোমেজ
ডিফেন্ডার: লুইসাও, লুসিও, হুয়ান, থিয়াগো সিলভা, দানি আলভেজ, মেইকন, মিশেল বাস্তোস, জিলবার্তো
মিডফিল্ডার: জিলবার্তো সিলভা, হসু, এলানো, কাকা, রামিরেস, ফেলিপে মেলো, হুলিও ব্যাপ্টিস্টা, ক্লেবারসন
ফরোয়ার্ড: লুই ফাবিয়ানো, নিলমার, গ্রাফিতে, রবিনহো।

No comments

Powered by Blogger.