ধর্মঘটের তৃতীয় দিনেও নেপাল অচল

নেপালে মাওবাদীদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের তৃতীয় দিনে গতকাল মঙ্গলবারও দেশটির জীবনযাত্রা ব্যাহত হয়েছে। মাওবাদীরা জানিয়েছে, তাঁদের রসদ মজুদ আছে। সরকারের পতন না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।
২ মে থেকে চলছে এই ধর্মঘট। গতকাল ছিল এর তৃতীয় দিন। রাজধানী কাঠমান্ডুসহ দেশের অন্যান্য শহরগুলোয় গতকালও কলকারখানা দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান খোলেনি। কাজ হয়নি অফিসে। সারা দেশে যানবাহন চলাচল বন্ধ ছিল। তবে গণমাধ্যম, অ্যাম্বুলেন্স, ময়লা সংগ্রহের গাড়ি ও কূটনৈতিক সংস্থার গাড়িগুলোকে এই ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়েছে।
মাওবাদীরা জানিয়েছে, সারা দেশে কর্মীদের খাবার ও পানিসহ প্রয়োজনীয় রসদ সরবরাহ করা হচ্ছে। এক নাগাড়ে ১৫ দিন ধর্মঘট অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় রসদ তাদের মজুদ আছে। প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালকে পদত্যাগ করতেই হবে। এর আগে ধর্মঘট প্রত্যাহারের কোনো পরিকল্পনা তাদের নেই।
এক সমাবেশে মাওবাদী জ্যেষ্ঠ নেতা অগ্নি সাপকতা বলেন, ‘আমরা বিজয়ের দিকে যাচ্ছি। চূড়ান্ত বিজয় না নিয়ে আমরা ঘরে ফিরব না।’ তিনি বলেন, ‘আশা করি সেই দিন বেশি দূরে নয়। শিগগিরই বিজয় পাব। আমরা সরকারকে বুঝিয়ে দিতে চাই দেশবাসী তাদের আর চায় না। দুদিন আগে হোক আর পরে, সরকারকে বিদায় নিতেই হবে। যদিও সরকার এখনো জনগণের দাবি আমলে নিচ্ছে না।’

No comments

Powered by Blogger.