পাইলট জানতেন বিমানটি বিধ্বস্ত হতে চলেছে

রাশিয়ায় বিধ্বস্ত পোলিশ বিমানের ব্ল্যাক বক্স ফ্লাইট রেকর্ডারে ধারণকৃত কণ্ঠস্বর থেকে জানা গেছে, বিধ্বস্ত বিমানের পাইলট জানতেন তাঁদের বিমান বিধ্বস্ত হতে চলেছে। গত বৃহস্পতিবার পোলিশ কর্মকর্তারা এ কথা বলেছেন। গত শনিবারের ওই বিমান দুর্ঘটনায় পোল্যান্ডের প্রেসিডেন্ট লেস কাচজিনস্কিসহ বহু ঊর্ধ্বতন বেসামরিক-সামরিক কর্মকর্তা নিহত হন।
পোল্যান্ডের প্রধান সরকারি কৌঁসুলি আন্দ্রজেজ সেরেমেন্ট বলেন, এ বিষয়টি পরিষ্কার যে গাছের মাথায় বিমানের আঘাত লাগার পর ক্রুরা বুঝতে পেরেছিলেন বিপর্যয় অবশ্যম্ভাবী।
একটি রুশ সূত্র জানায়, ধারণকৃত টেপ থেকে বোঝা গেছে, অবতরণের ঝুঁকি নেওয়ার জন্য বিমানের ভিআইপি যাত্রীদের পক্ষ থেকে পাইলটের ওপর কোনো ধরনের চাপ ছিল না।
বিমান বিধ্বস্ত হওয়ার পর রাশিয়ার তদন্তকারীরা বলেছিলেন, স্মোলেনস্কে ঘন কুয়াশার কারণে রাশিয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা বারবার বিমানটিকে বিকল্প বিমানবন্দরে অবতরণ করতে বলেছিলেন। কিন্তু তাঁদের সতর্কতা উপেক্ষা করেই পাইলট অবতরণের চেষ্টা করেন। কয়েকটি সূত্র জানায়, অবতরণের জন্য বিমানের ক্রুরা চাপের মুখে ছিলেন।
তদন্তের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে জানায়, স্মোলেনস্কের কাছে অবতরণের জন্য ভিআইপি যাত্রীদের কেউ কেউ পাইলটের ওপর চাপ সৃষ্টি করেছিলেন, এমন প্রমাণ ফ্লাইট রেকর্ডারে পাওয়া যায়নি। সূত্র আরও জানায়, ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য-উপাত্ত থেকে বোঝা গেছে, পাইলটের ভুলের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।
পোল্যান্ডের প্রধান সামরিক কৌঁসুলি রুশ প্রতিবেদনকে ‘অনুমান’ হিসেবে অভিহিত করে তা নাকচ করে দিয়েছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এখনো তদন্ত চলছে, তাই কোনো সিদ্ধান্তে পৌঁছানো ঠিক হবে না।
অপর এক পোলিশ সামরিক কৌঁসুলি বলেন, আসন্ন বিপর্যয় সম্পর্কে পাইলট জানতেন। শেষ মুহূর্তে ধারণ করা কণ্ঠস্বরকে ‘নাটকীয়’ হিসেবে বর্ণনা করেন তিনি। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

শেষকৃত্য পিছিয়ে দেওয়া হতে পারে
প্রয়াত প্রেসিডেন্ট লেস কাচজিনস্কির শেষকৃত্যানুষ্ঠান পিছিয়ে দেওয়া হতে পারে বলে জানিয়েছে পোলিশ কর্তৃপক্ষ। আগ্নেয়গিরি থেকে নির্গত ছাইয়ের কারণে দেশটির অধিকাংশ বিমানবন্দরই বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বিশ্বনেতাদের ভ্রমণ বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
পোলিশ প্রেসিডেন্টের সহকারী জেসেক সাশিন গত শুক্রবার পোলিশ রেডিওকে বলেন, এটা হচ্ছে একটি গুরুতর বিকল্প; যা অবশ্যই বিবেচনায় নিতে হবে।

No comments

Powered by Blogger.