ইসরায়েল হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে

ইসরায়েল লেবাননভিত্তিক গেরিলা সংগঠন হিজবুল্লাহর সঙ্গে যেকোনো মুহূর্তে যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ। হিজবুল্লাহ গেরিলারা সিরিয়ার কাছ থেকে স্কাড ক্ষেপণাস্ত্র পেয়েছে বলে ইসরায়েলের সাম্প্রতিক অভিযোগের ভিত্তিতে তিনি এই আশঙ্কা ব্যক্ত করলেন।
ওয়াশিংটনে পরমাণু শীর্ষ সম্মেলনে যোগ দিতে গিয়ে মার্কিন কংগ্রেসে জর্ডান ককাশের সঙ্গে বৈঠকে আশঙ্কা প্রকাশের পাশাপাশি সংশ্লিষ্ট সব পক্ষকে সংযমী থাকারও আহ্বান জানিয়েছেন বাদশা আবদুল্লাহ।
সিরিয়া অবশ্য হিজবুল্লাহ গেরিলাদের ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা অস্বীকার করেছে। গত বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সিরিয়া হিজবুল্লাহ গেরিলাদের হাতে ক্ষেপণাস্ত্র তুলে দিয়েছে—বেশ কিছুদিন থেকেই ইসরায়েল এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছে। আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করতেই ইসরায়েল এমন অজুহাত তুলছে। সিরিয়া এই অভিযোগ প্রত্যাখ্যান করছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘হিজবুল্লাহর অস্ত্রের মজুদ বাড়ানো ও সিরিয়ার ভূমিকা ইহুদি রাষ্ট্র ইসরায়েলের জন্য চরম হুমকি। এ বিষয়ে আমরা অবগত আছি।

No comments

Powered by Blogger.