মঙ্গলে মানুষ গেছে দেখে যেতে চান ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আশা করেন, তাঁর জীবদ্দশায়ই মার্কিন নভোচারীরা মঙ্গলের মাটিতে পা রাখবেন। তিনি বেঁচে থাকতেই সেটা দেখে যেতে চান। ফ্লোরিডার কেপ ক্যানভেরালে কেনেডি মহাকাশকেন্দ্রে গত বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে ভাষণে তিনি এ কথা জানান।
ওবামা জানান, মহাকাশ অনুসন্ধানে তাঁর নতুন পরিকল্পনার মাধ্যমে মার্কিন নভোচারীরা মঙ্গলের কক্ষপথে পৌঁছে যাবেন এবং এরপরই মঙ্গলের মাটিতে পা রাখতে পারবেন। তিনি বেঁচে থাকতেই তা দেখে যেতে চান। ওবামা বলেন, ‘আশা করি, আমি তা দেখে যেতে পারব। আর মহাকাশ অভিযানে মানুষ পাঠানোর ক্ষেত্রে আমার চেয়ে প্রতিশ্রুতিবদ্ধ অন্য কেউ নেই। তবে আমাদের সেটা করতে হবে খুবই সুচারুভাবে।’
মার্কিন প্রেসিডেন্ট জানান, নাসার বাজেট ৬০০ কোটি ডলার বাড়ানোর ফলে সৌরজগতে অনুসন্ধান, জলবায়ু পরিবর্তনের বিষয়ে পৃথিবীকেন্দ্রিক পর্যবেক্ষণ বৃদ্ধি এবং বেসরকারি মহাকাশ কোম্পানিগুলোর কর্মকাণ্ডের প্রতি সহযোগিতা বাড়বে।
ওবামা আশা প্রকাশ করেন, ২০২৫ সালের মধ্যে দূরের যাত্রার উপযোগী মহাকাশযান তৈরি করা সম্ভব হবে। আর ওই যানে করে চাঁদ থেকে মঙ্গল ও বৃহস্পতির কক্ষপথে গভীর মহাকাশে অবস্থানকারী গ্রহাণুপুঞ্জে নভোচারী পাঠানো যাবে।
ওবামা বলেন, ‘আমি বিশ্বাস করি, ২০৩০-এর দশকের মাঝামাঝি নাগাদ আমরা মঙ্গলের কক্ষপথে মানুষ পাঠাতে এবং তাঁদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনতে পারব। এরপর মানুষ মঙ্গলের ভূমিতে পা রাখতে পারবে।’
ওবামার এই কথা দেশটির সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির একটি ঘোষণা স্মরণ করিয়ে দেয়। ১৯৬১ সালে কেনেডি বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি, এ দশকের মধ্যেই চাঁদে মানুষ পাঠাতে এবং নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার লক্ষ্য অর্জন করতে পারবে আমেরিকা।’ কেনিডির ঘোষিত সে লক্ষ্য পূরণ হয়েছিল ১৯৬৯ সালে।

No comments

Powered by Blogger.