মুরগির খাদ্য ও বাচ্চার দাম কমানোর দাবি

সম্ভাবনাময় পোলট্রিশিল্পকে বাঁচাতে মুরগির বাচ্চা ও খাদ্যের (পোলট্রি ফিড) দাম খামারিদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন।
রাজশাহীতে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে সমিতির নেতারা এই দাবি জানান। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাংলাদেশ পোলট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার মোহাম্মদ মুহসিন এবং সমিতির ঢাকা বিভাগের সমন্বয়কারী কামালউদ্দিন আহমেদ ও বরিশাল বিভাগের সমন্বয়কারী এস এম দোহা।
সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলা হয়, বড় বড় হ্যাচারির মালিক ও ফিড মিলাররা কোনো ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করে আমদানিকৃত মুরগির বাচ্চা ও মুরগির খাদ্যের দাম বাড়িয়ে চলেছে। এ ছাড়া মধ্যস্বত্বভোগীদের কারসাজির পাশাপাশি বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) অনুমোদনহীন ভেজাল ও নিম্নমানের ওষুধ বাজার দখল করে নেওয়ার কারণে প্রান্তিক খামারিরা উপর্যুপরি লোকসানে সর্বস্বান্ত হয়ে পড়ছেন। সে জন্য পোলট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অবিলম্বে প্রশাসনের কার্যকর পদক্ষেপ দাবি করেছে।
সমিতির নেতারা আরও বলেন, চলতি মাসেই দেশকে যখন এভিয়ান-ফ্লুমুক্ত ঘোষণা করার কথা, ঠিক তখনই মত্স্য ও পশুসম্পদমন্ত্রীর ডিও লেটারের মাধ্যমে একটি স্বার্থান্বেষী মহলকে খুশি করানোর জন্য পাশের এভিয়ান-ফ্লু-আক্রান্ত দেশ থেকে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে দেশের নতুন নতুন জেলা এভিয়ান-ফ্লু-আক্রান্ত হয়ে পড়ছে। এ অবস্থায় মত্স্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের হাতে পোলট্রি খামার রাখা নিরাপদ নয় উল্লেখ করে তাঁরা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

No comments

Powered by Blogger.