অন্তর্বর্তী সরকারকে আলোচনার প্রস্তাব প্রেসিডেন্ট বাকিয়েভের

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানের প্রেসিডেন্ট কুরমানবেগ বাকিয়েভ অন্তর্বর্তীকালীন সরকারকে আলোচনার প্রস্তাব দিয়েছেন। বর্তমান সরকারকে ‘সাময়িক সরকার’ বলে অভিহিত করেন তিনি। সেই সঙ্গে নিজে পদত্যাগ করবেন না বলেও জানিয়ে দেন। প্রেসিডেন্ট বাকিয়েভের প্রস্তাবের ব্যাপারে অন্তর্বর্তী সরকারের আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এদিকে গত বৃহস্পতিবার রাতেও রাজধানী বিশকেকে ব্যাপক গোলাগুলির শব্দ শোনা গেছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
কিরগিজস্তানের দক্ষিণাঞ্চলের অজ্ঞাত স্থান থেকে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাকিয়েভ বলেন, ‘আমিই কিরগিজস্তানের বৈধ প্রেসিডেন্ট। তথাকথিত “সাময়িক সরকার” নিজেরাই নিজেদের নিয়োগ দিয়েছে। তবে আমি তাদের সঙ্গে কথা বলতে প্রস্তুত আছি। আমি জানতে চাই, তারা আসলে কী চায়।” তিনি অভিযোগ করেন, রাজধানী বিশকেকের পথে পথে সশস্ত্র ব্যক্তিদের দেখা যাচ্ছে। চুরি, লুটপাট চলছে। লোকজনকে হত্যা করা হচ্ছে।
রাশিয়ার ইকো মস্কভে বেতারকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাকিয়েভ বলেন, কিরগিজস্তান ছেড়ে যাওয়ার কোনো পরিকল্পনা তাঁর নেই। তবে স্বীকার করেন, এই মুহূর্তে তাঁর কোনো ক্ষমতা নেই। এর আগে প্রেসিডেন্ট পদ ছেড়ে না দেওয়ার কথা ঘোষণা করেন বাকিয়েভ।
বিশকেকে গত বৃহস্পতিবার রাতভর গোলাগুলির শব্দ পাওয়া গেলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদিকালিক ইসমাইলভ বলেন, কিছু লুটপাট ও গোলাগুলির ঘটনা ঘটেছে। তবে নগরের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।
অন্তর্বর্তী সরকারের প্রধান রোজা ওতুনবায়েভা গতকাল সরকারবিরোধী সহিংসতায় আহতদের দেখতে বিশকেকের বিভিন্ন হাসপাতালে যান। সহিংসতায় নিহতদের স্মরণে গতকাল এক দিনের শোক ঘোষণা করা হয়।
এদিকে বর্তমান পরিস্থিতিতে ‘গুরুত্বপূর্ণ সমর্থন’-এর জন্য রাশিয়াকে ধন্যবাদ জানিয়েছেন রোজা ওতুনবায়েভা। তিনি এ বিষয়ে আলোচনার জন্য মস্কোতে দূত পাঠাবেন বলেও উল্লেখ করেন।
মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, গত বৃহস্পতিবার রাতে ওতুনবায়েভার সঙ্গে একজন মার্কিন দূত দেখা করেছেন। তিনি বর্তমান পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকতে ও গণতন্ত্রের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.