কান্দাহারে যুদ্ধ চূড়ান্ত পর্যায়ে: রবার্ট গেটস

আফগানিস্তানে তালেবানের মূল ঘাঁটি কান্দাহার প্রদেশের নিয়ন্ত্রণ নিতে মার্কিন সেনারা শিগগিরই চূড়ান্ত পর্যায়ের যুদ্ধে অংশ নেবেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবার্ট গেটস।
মঙ্গলবার দক্ষিণ আফগানিস্তানে অবস্থিত ন্যাটো সেনা ঘাঁটির সেনাদের তিনি বলেন, শিগগিরই তাঁরা চূড়ান্ত লড়াইয়ে অংশ নেবেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার নতুন আফগানিস্তান কৌশলের অংশ হিসেবে কান্দাহারের দখল নিতে আগামী কয়েক মাসে অতিরিক্ত আরও কয়েক হাজার সেনা পাঠাচ্ছে ন্যাটো।
কান্দাহারে নিয়োজিত প্রায় তিন হাজার কানাডীয় সেনাকে সাহায্য করতে গত বছর কয়েক হাজার মার্কিন সেনা যোগ দেন এবং ব্যাপক প্রাণহানির শিকার হয়। মার্কিন কমান্ডাররা জানান, প্রদেশের বেশির ভাগ অঞ্চল এখনো শক্তিশালী তালেবান জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে।
ওবামা প্রশাসন চায়, কান্দাহারে অভিযান চালিয়ে ওই অঞ্চল থেকে তালেবানদের বিতাড়িত করে আফগান সরকারের নিয়ন্ত্রণ পুনঃ প্রতিষ্ঠ করা। যাতে আগামী ২০১১ সালের মাঝামাঝি ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়তে পারে।
কান্দাহার শহর থেকে ৪৮ কিলোমিটার উত্তরে ন্যাটো সেনা ঘাঁটির সেনাদের উদ্দেশে গেটস বলেন, ‘আপনাদের প্রত্যেকেই কঠিন সফর পার করছেন। আপনারা এমন একটি অঞ্চলে এসেছেন, যার সম্পূর্ণই তালেবানদের নিয়ন্ত্রণ রয়েছে। আপনারা এর জন্য রক্ত দিয়েছেন।’
তিনি আরও বলেন, ‘আপনারা এখন কান্দাহারের যেখানটায় আছেন, সেটি তালেবানবিরোধী অভিযানে চূড়ান্ত পর্যায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অঞ্চল। আবারও বলছি, আপনারাই এ যুদ্ধেও সামনে থেকে নেতৃত্ব দেবেন।’
গত বছর জুলাই মাসে এ অঞ্চলে ন্যাটো বাহিনীর ২২ জন সেনা নিহত হন এবং আহত হন ৬২ জন।

No comments

Powered by Blogger.