আয়ারল্যান্ডে এমআই৫ সদর দপ্তরের কাছে গাড়িবোমা বিস্ফোরণ

উত্তর আয়ারল্যান্ডে ব্রিটেনের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এমআই৫-এর সদর দপ্তরের কাছে গত রোববার গভীর রাতে একটি গাড়িবোমা বিস্ফোরিত হয়েছে। তবে এতে কেউ নিহত বা মারাত্মক আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।
পুলিশের এক মুখপাত্র বলেন, প্যালেস ব্যারাকসের পেছনে একটি গাড়িতে এ বিস্ফোরণ ঘটে। এতে কেউ গুরুতর আহত হয়েছে বলে জানা যায়নি। তবে অপর এক কর্মকর্তা জানান, একজন প্রবীণ ব্যক্তিকে হাসপাতালে নেওয়া হয়েছে। বিস্ফোরণে তাঁর পা বিচ্ছিন্ন হয়ে গেছে।
বেলফাস্টের শহরতলিতে অবস্থিত ‘প্যালেস ব্যারাকস’ নামের ভবনটি একসময় ব্রিটিশ আর্মির ঘাঁটি হিসেবে ব্যবহূত হতো। এখন এটি এমআই৫-এর উত্তর আয়ারল্যান্ড শাখার সদর দপ্তর। সংস্থার কয়েক শ কর্মকর্তা-কর্মচারী এখানে কাজ করেন।
নিরাপত্তা সংস্থাগুলো জানিয়েছে, ছিনতাই করা একটি ট্যাক্সিতে বিস্ফোরণটি ঘটে। ট্যাক্সিটি প্যালেস ব্যারাকসের পেছন দিয়ে যাচ্ছিল। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে চালক ট্যাক্সি থেকে লাফিয়ে পড়েন।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আশপাশের কয়েকটি বাড়ি খালি করে দিয়েছে। বাড়িগুলোর বাসিন্দাদের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে নিয়ে রাখা হয়।
প্রদেশটিতে ক্ষমতা ভাগাভাগি করে গঠিত প্রশাসন ৩৮ বছর পর গতকাল পুলিশ বাহিনী ও বিচারব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করে। এর কয়েক মিনিট পরই বেলফাস্টে বিস্ফোরণটি ঘটে।

No comments

Powered by Blogger.