সু চির হূদ্যন্ত্রের পরীক্ষা

হূদ্যন্ত্র পরীক্ষার জন্য মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে গত রোববার রাতে সংক্ষিপ্ত সময়ের জন্য হাসপাতালে নেওয়া হয়েছিল। গতকাল সোমবার একজন সরকারি কর্মকর্তা এ কথা জানান।
হাসপাতালের কর্মীরা জানান, তাঁরা অং সান সু চিকে হেঁটে হাসপাতালে ঢুকতে ও বের হতে দেখেছেন। তবে তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে বিস্তারিত কিছুই জানা যায়নি।
শান্তিতে নোবেল জয়ী ৬৪ বছর বয়সী সু চির হূদ্যন্ত্রে কোনো সমস্যা ছিল বলে এর আগে জানা ছিল না। কোন পরিস্থিতিতে দৃশ্যত অনির্ধারিত স্বাস্থ্য পরীক্ষার জন্য তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছে তাও পরিষ্কার নয়।
একজন সরকারি কর্মকর্তা জানান, গত রোববার রাত প্রায় নয়টার দিকে সু চিকে তাঁর লেক-পাড়ের বাড়ি থেকে ইয়াঙ্গুন জেনারেল হাসপাতালে নেওয়া হয়। এর প্রায় ২০ মিনিট পর তাঁকে বাড়িতে ফেরত পাঠানো হয়।
ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকের সঙ্গে কথা বলেছেন। কারণ গণমাধ্যমের সঙ্গে কথা বলার জন্য তিনি দায়িত্বপ্রাপ্ত নন।
অং সান সু চির ওজন মাত্র ৪৫ কিলোগ্রাম। বেশ কয়েক বছর ধরেই তাঁর শারীরিক অবস্থা নাজুক। গত বছর পানিশূন্যতা ও নিম্ন রক্তচাপে ভুগছিলেন তিনি।
তাঁর ব্যক্তিগত চিকিৎসক তিন মায়ো উইন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য ১ এপ্রিল তাঁর সঙ্গে দেখা করেছিলেন। আলট্রাসাউন্ড পরীক্ষার জন্য গত বৃহস্পতিবার আরও দুজন চিকিৎসককে সঙ্গে নিয়ে সু চির সঙ্গে আবারও সাক্ষাত্ করেন তিনি।
সু চির আইনজীবী ও দলীয় মুখপাত্র নিয়ান উইন বলেন, তিনি সু চির স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানেন না।

No comments

Powered by Blogger.