অপেক্ষা অভিষেকেরও

থুলানি এনকোবো ৩৬টি বিশ্বকাপ ম্যাচ দেখার প্রস্তুতি নিচ্ছেন। বলতে পারেন, এ আর এমন কি! ঘরে বসে এর চেয়ে বেশি ম্যাচ তো অনেকেই দেখবেন। এনকোবো খবর হয়েছেন, কারণ তিনি মাঠে গিয়ে ৩৮টি ম্যাচ দেখে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে’ নাম লেখাতে চাচ্ছেন। গতকাল ৩৮টি ম্যাচের টিকিট হাতে পাওয়ার পরই শুরু হয়ে গেছে ‘এনকোবো-২০১০’ নামে পরিচিতি পেয়ে যাওয়া এই দক্ষিণ আফ্রিকানের বিশ্বকাপ প্রস্তুতি।
শুধু এনকোবোর কথা বলা কেন? গত পরশু তো আসলে বিশ্বজুড়েই বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গেল। একে একে হাতে পাওয়া গেল ৩২ দলের প্রাথমিক তালিকা। কথাটা একটু ভুল হলো। এর মধ্যে ব্রাজিলসহ কয়েকটা দল তাদের ২৩ সদস্যের মূল বিশ্বকাপ দলই ঘোষণা করে দিয়েছে। কে আর অত অপেক্ষা করে!
এই দল ঘোষণার মধ্যে চাইলে বেশ ভালো কিছু মজার উপাদান খুঁজতে পারেন। এখন পর্যন্ত যে কজন খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৫৮ জন খেলোয়াড়েরই আন্তর্জাতিক অভিষেক হয়নি। এর মধ্যে কেউ যদি বিশ্বকাপ মাঠেই অভিষেকের সুযোগ পেয়ে যান তো বেশ হয়!
অভিষেক হয়নি, এমন সবচেয়ে বেশি খেলোয়াড় আছে স্লোভেনিয়া ও ক্যামেরুন দলে—৭ জন করে। এরপর গ্রিসের ৬ জন এবং ফ্রান্স ও স্পেনের ৫ জন করে। আর্জেন্টিনা ও ব্রাজিল দলেও একজন করে এমন খেলোয়াড় আছেন!
তাহলে এবার বিশ্বকাপে কি নবিশদের ছড়াছড়ি হতে যাচ্ছে? মোটেই না। অভিজ্ঞরাও আছেন। কমপক্ষে শত ম্যাচ খেলার অভিজ্ঞ খেলোয়াড় আছেন ১৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ১৩৩ ম্যাচ খেলার অভিজ্ঞ ক্যামেরুনের রিগোবার্ট সং ও হন্ডুরাসের আমাদো গুয়েভারা। ফাবিও ক্যানাভারো ১৩২ ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে আছেন দ্বিতীয় স্থানে।
তাহলে নবীন-প্রবীণের লড়াই দেখতে প্রস্তুত হোন। বরং এনকোবোকে ছাড়িয়ে যেতে পারেন কি না দেখুন।

No comments

Powered by Blogger.