তালেবানের ফাঁদে পা না দিতে কারজাইকে মনমোহনের সতর্কতা

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং গতকাল সোমবার সফররত আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় তথাকথিত উদারপন্থী তালেবানের সঙ্গে আফগান সরকারের প্রস্তাবিত আলোচনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মনমোহন।
দুই দিনের সফরে গতকাল সকালে নয়াদিল্লি পৌঁছান হামিদ কারজাই। এরপর রেস কোর্স রোডে ভারতীয় প্রধানমন্ত্রীর বাসভবনে মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠকে বসেন তিনি। এ সময় আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতাসহ বিভিন্ন বিষয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়।
মনমোহন জানান, আফগানিস্তানের পুনর্গঠনকাজে ভারতের সহযোগিতা অব্যাহত থাকবে। আফগানিস্তানে কর্মরত সাড়ে তিন হাজার ভারতীয় নাগরিকের নিরাপত্তার বিষয় নিয়েও তিনি আফগান প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন।
তবে আফগানিস্তানে তথাকথিত উদারপন্থী তালেবানদের রাজনীতির মূল ধারায় নিয়ে আসতে তাদের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মনমোহন। দুই সপ্তাহ আগে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের সময়ও মনমোহন বিষয়টি তুলেছিলেন।
ভারত আশঙ্কা করছে, তালেবানের সঙ্গে আফগান সরকারের ক্ষমতা ভাগাভাগি হলে আফগানিস্তানের ওপর পাকিস্তানের প্রভাব বৃদ্ধি পাবে। এ কারণে ভারতের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে।
১৬তম সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামীকাল মঙ্গলবার ভারত থেকে ভুটানে যাবেন কারজাই

No comments

Powered by Blogger.