নাইজেরিয়ায় দাঙ্গায় নিহতদের গণকবর দেওয়া হলো

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে রোববারের সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত ব্যক্তিদের গণকবর দেওয়া হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় প্লাতেউ প্রদেশের রাজধানী জোস শহরে গত সোমবার তাদের কবর দেওয়া হয়। এদিকে সহিংসতা দমনে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের আহ্বানের পরপরই সন্দেহজনক ১৯ হামলাকারীকে গ্রেপ্তার করেছে নাইজেরিয়ার পুলিশ।
গত জানুয়ারিতে একটি গরু চুরির ঘটনাকে কেন্দ্র করে মুসলমানদের ওপর খ্রিষ্টানদের হামলায় শতাধিক মুসলমান নিহত হয়। ওই ঘটনার জের ধরে খ্রিষ্টানদের ওপর রোববারের এই হামলা চালায় মুসলমানেরা।
গ্রামবাসী জানায়, স্থানীয় সময় রোববার ভোররাত তিনটার দিকে ফিলানি সম্প্রদায়ভুক্ত মুসলমানরা আশপাশের পাহাড় থেকে খ্রিষ্টান অধ্যুষিত দোগো নাহাওয়া গ্রামে হামলা চালায়। তারা দলবেঁধে মশাল ও আগ্নেয়াস্ত্র নিয়ে গ্রামবাসীর ওপর ঝাঁপিয়ে পড়ে হত্যাযজ্ঞ চালায়। এতে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়।
নাইজেরিয়ার পুলিশ জানিয়েছে, সহিংসতা দমনে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের আহ্বানের পরপরই তারা সন্দেহজনক ১৯ হামলাকারীকে গ্রেপ্তার করেছে।
রাজধানী আবুজার ৩৫০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে জোস শহরের অবস্থান। জানুয়ারির দাঙ্গাসহ গত কয়েক বছরের সহিংসতায় শত শত মানুষ নিহত হয়েছে।
নিরাপত্তা সতর্কতা জারি করে দাঙ্গাকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন নাইজেরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট গুডলাক জোনাথন। সেই সঙ্গে তিনি সহিংসতা দমনে শহরে সেনা মোতায়েনেরও নির্দেশ দিয়েছেন।

No comments

Powered by Blogger.