ভারতের তিন শহরে জঙ্গি হামলার আগাম সতর্কতা

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কলকাতাসহ ভারতের তিনটি গুরুত্বপূর্ণ শহরে জঙ্গি হামলার আগাম সতর্কতা জারি করেছে। এ কারণে এই তিনটি শহরের বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বাকি দুটি শহর হলো মুম্বাই ও বেঙ্গালুরু। জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনের প্রথম সারির নেতা সলমন আহমেদ গ্রেপ্তার হওয়ার পর পুলিশ জানতে পারে, তাদের পরবর্তী টার্গেট হচ্ছে কলকাতা, বেঙ্গালুরু ও মুম্বাই। ৫ মার্চ ওই জঙ্গিকে ভারত-নেপাল সীমান্ত এলাকায় গ্রেপ্তার করা হয়। আবার সোমবার বাংলাদেশ-পশ্চিমবঙ্গ সীমান্ত এলাকা থেকে গ্রেপ্তার করা হয় ইন্ডিয়ান মুজাহিদিন গোষ্ঠীর আরও দুই ভারতীয় জঙ্গিকে। এদের বাড়ি উত্তর প্রদেশে। এরা পাকিস্তান থেকে প্রশিক্ষণ নিয়ে ভারতে ঢুকছিল। এসব জঙ্গিকে জেরা করে পুলিশ জানতে পারে, কলকাতাই এখন তাদের হামলার প্রধান লক্ষ্যবস্তু। এ খবর পাওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তিনটি শহরে কড়া সতর্কতা জারির নির্দেশ পাঠায়।
কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) জাভেদ শামীম জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আগাম সতর্কতার বার্তাটি কলকাতার পুলিশ যথেষ্ট গুরুত্ব দিয়ে পর্যালোচনা করে কলকাতার প্রতিটি থানায় সতর্কতা জারি করেছে।
পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা শহরের জনবহুল এলাকা, বিমানবন্দর, বিপণিকেন্দ্র, চিত্তবিনোদন কেন্দ্র, ঐতিহাসিক স্থাপনা, ধর্মীয় স্থান, উদ্যান, হোটেল, রেলস্টেশন, পাতালরেল ও বাসস্টেশনে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাতে শহরের বিভিন্ন যানবাহন তল্লাসি শুরু হয়েছে। হোটেলে সন্দেহভাজনদের ব্যাপারে হোটেল কর্তৃপক্ষকে পুলিশে খবর দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। সীমান্তরক্ষী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে কোনো জঙ্গি ছদ্মবেশে সীমান্ত পার হতে না পারে, সেদিকে নজর রাখতে।

No comments

Powered by Blogger.