ব্রডকে লাগাম পরাতে বললেন ফ্রেজার

মাত্রই বছর তিনেকের ক্যারিয়ার। এর মাঝেই আম্পায়ারদের সঙ্গে কম ঝামেলা পাকাননি স্টুয়ার্ট ব্রড। ‘আরেকটু সম্মান আম্পায়ারদের প্রাপ্য’—উত্তরসূরিকে এটা মনে করিয়ে দিয়েছেন সাবেক ইংলিশ পেসার অ্যাঙ্গাস ফ্রেজার। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে আবদুর রাজ্জাককে এলবিডব্লু করে আম্পায়ারের দিকে না তাকিয়েই উদ্যাপন শুরু করেছিলেন ব্রড। পরে অবশ্য নিজে থেকেই ক্ষমা চেয়ে নেন আম্পায়ার রড টাকারের কাছে।
গত দক্ষিণ আফ্রিকা সফরেও বেশ কয়েকবার প্রকাশ্যে আম্পায়ারদের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছিলেন। ‘বাবা ম্যাচ রেফারি বলেই বড় শাস্তির হাত থেকে বারবার বেঁচে যাচ্ছেন’—এমন অভিযোগ আগেই তুলেছেন সুনীল গাভাস্কার। এসব দেখেশুনে ফ্রেজার বলেছেন, ‘আমার মনে হয়, ব্রডের উচিত বল্গাহীন আচরণে লাগাম পরানো। দক্ষিণ আফ্রিকায়ও সে কয়েকবার এমন করেছে।’ ইংল্যান্ড অধিনায়কেরও ব্রডকে একটু বোঝানো উচিত বলে মনে করেন ইংল্যান্ডের হয়ে ৪৬ টেস্টে ১৭৭ উইকেট নেওয়া ফ্রেজারের, ‘মাঠে সবাই আবেগ এমনভাবে ঢেলে দেয় যে এমন অনেক কিছু হয়ে যায়, যার জন্য পরে আফসোস করতে হয়। তবে সবকিছুই শিক্ষার অংশ। আমার মনে হয়, অধিনায়কের উচিত ওকে এক পাশে নিয়ে গিয়ে বোঝানো কীভাবে কী করা উচিত।’
অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস অবশ্য নিশ্চিত নিজেকে শুধরে নেবেন ব্রড, ‘আমি যেহেতু বাংলাদেশে ছিলাম না, আমার পক্ষে তাই মন্তব্য করা মুশকিল। ম্যাচ রেফারি তার বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি, কিন্তু নিশ্চিতভাবেই ওকে একটু সতর্ক হতে হবে। আমি অবশ্য মনে করি সে নিজেই ভুলটা বুঝতে পারবে এবং নিজেকে শুধরে নেবে।

No comments

Powered by Blogger.