আরও দুই ব্রিটিশ রাজনীতিকের বিরুদ্ধে অভিযোগ

আরও দুজন সাবেক ব্রিটিশ মন্ত্রীর বিরুদ্ধে অর্থ নিয়ে তদবির করার অভিযোগ উঠেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমস ও চ্যানেল ফোরের অনুসন্ধানে সম্প্রতি জানা গেছে, কোনো বিশেষ পক্ষের স্বার্থ রক্ষার জন্য ব্রিটিশ রাজনীতিকেরা বিভিন্ন বিষয়ে সরকারের নীতি পরিবর্তনের জন্য তদবির করতে ওই সব পক্ষের কাছে অর্থ দাবি করেছেন।
গতকাল রোববার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সাবেক সামরিক বাহিনীবিষয়ক মন্ত্রী অ্যাডাম ইনগ্রাম ও সাবেক ক্রীড়ামন্ত্রী রিচার্ড ক্যাবর্ন তদবির করার জন্য অর্থ দাবি করেছিলেন। তাঁরা দুজনই ক্ষমতাসীন লেবার পার্টির সদস্য। এর আগের আরও তিনজন সাবেক মন্ত্রীর বিরুদ্ধে একই ধরনের অভিযোগ তোলা হয়।
সানডে টাইমস-এর খবরে বলা হয়েছে, একটি বিষয়ে তাঁর রাজনৈতিক প্রভাব ব্যবহারের জন্য দৈনিক দেড় হাজার পাউন্ড চেয়েছিলেন ইনগ্রাম। অন্যদিকে একই ধরনের কাজের জন্য ক্যাবর্ন আড়াই হাজার পাউন্ড দাবি করেছিলেন। তবে ইনগ্রাম দাবি করেছেন, তিনি তাঁর অভিজ্ঞতা ও যোগাযোগ ব্যবহার করার বিনিময়ে কোনো অর্থ দাবি করেননি। আর ক্যাবর্নের আইনজীবী বলেছেন, তাঁর মক্কেল কোনো অনৈতিক কাজ করেননি।
এর আগে সাবেক পরিবহনমন্ত্রী স্টিফেন বেয়ার্স, সাবেক স্বাস্থ্যমন্ত্রী প্যাট্রিসিয়া হিউইট ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী জিওফ হুনের বিরুদ্ধে অভিযোগ আনে ব্রিটিশ সংবাদমাধ্যম। একজন সাংবাদিক ছদ্মবেশে গোপন ক্যামেরার মাধ্যমে ওই কেলেঙ্কারির চিত্র ধারণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের ‘লবিস্ট’ (তদবিরকারী) হিসেবে সাবেক এ মন্ত্রীদের তদবিরের জন্য অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.