ম্যাককালামও ছেড়ে দেবেন টেস্ট

নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্টটা কি পাঁচ দিনে গড়াবে? নাকি শেষ হয়ে যাবে চার দিনে? পাঁচ দিনে গড়ালে ব্রেন্ডন ম্যাককালামের জন্য সেটি হবে আর্থিক ক্ষতির! বিস্মিত হচ্ছেন? ম্যাচটা পাঁচ দিনে চলে যাওয়া মানে ম্যাককালাম কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১ এপ্রিলের ম্যাচেও খেলতে পারবেন না। যেটি কলকাতার অষ্টম ম্যাচ। সেমিফাইনালে যেতে না পারলে কলকাতার ম্যাচ বাকি থাকবে আর ছয়টি। যত ম্যাচ তত টাকা—এই হলো আইপিএলে বেতনের হিসাব। সাত লাখ ডলারে চুক্তিবদ্ধ ম্যাককালামের জন্য এক ম্যাচ না খেলা মানেই তো বিরাট ক্ষতি!
মুখে ক্রিকেটাররা যতই বলুন, ‘সবার আগে দেশ, আমি দেশের হয়েই খেলতে চাই’, আইপিএল দিনে দিনে দেশপ্রেম আর টাকা—এই দুইয়ের মাঝখানের ব্যবধানটা বড় করে তুলছে। অ্যান্ড্রু ফ্লিনটফের পথ ধরে ব্রেট লি আর শেন বন্ডরা তো টেস্ট ক্রিকেটই ছেড়ে দিয়েছেন। বন্ডের সতীর্থ ম্যাককালাম টেস্ট না ছাড়লেও পাঁচ দিনের ক্রিকেটে আর উইকেটকিপিং করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে নিউজিল্যান্ডের একটি সংবাদমাধ্যম খবর দিয়েছে, আগের টেস্টে সেঞ্চুরি করা ম্যাককালাম নাকি শুধু টি-টোয়েন্টি খেলার কথা ভাবছেন!
নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) প্রধান নির্বাহী জাস্টিন ভন বাস্তব অবস্থাটা বুঝতে পারছেন। তাঁর নিজেরই হিসাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পরের ৩৬৫ দিনের মধ্যে ৩০০ দিনই নিউজিল্যান্ড ক্রিকেটারদের মাঠে থাকতে হবে। ‘বাড়িতে সময় কাটানোর সময়ই খুব একটা ওরা পাবে না। হ্যাঁ, ঠিক আছে, এ সময় ওরা টাকাও কামাবে প্রচুর। কিন্তু স্ত্রী আর পরিবারও তো আছে। এই দলের অনেকেরই আবার নতুন সংসার। আমাদেরও নিশ্চিত করতে হবে, দলের মূল খেলোয়াড়দের যেন যথাসম্ভব খেলানো যায়’—বলেছেন ভন।
খেলোয়াড়দের ধাপে ধাপে বিশ্রাম দেওয়া যায় কি না, এখন সেই চিন্তাভাবনা করছে এনজেডসি। জাস্টিন ভন জানিয়েছেন, ‘কদিন পর পর খেলোয়াড়দের বিশ্রাম দরকার। এটা চালু করার জন্য আমরা ভাবছি। এখন প্রচুর ক্রিকেট হচ্ছে, এই বাস্তবতা তো আমরা অস্বীকার করতে পারি না। তাই ওদের যদি বিশ্রাম দরকার হয়, আমাদের সেটি দিতেই হবে।’
২০১০-১১ মৌসুমের জন্য ক্রিকেটারদের সঙ্গে নতুন করে চুক্তি করতে যাচ্ছে এনজেডসি। ধারণা করা হচ্ছে, আইপিএলে খেলা ক্রিকেটারদের পক্ষ থেকে এ নিয়ে একটা জোরাল আপত্তি উঠতে পারে। গতবারও আইপিএল চলার সময় অস্ট্রেলিয়া সফর নিয়ে আপত্তি তোলা হয়েছিল। এখন গুঞ্জন, কোনো কোনো ক্রিকেটার ‘ফ্রি-ল্যান্স’ পদ্ধতি বেছে নিতে পারেন। আইপিএলের প্রথম আসরের প্রথম ম্যাচে অপরাজিত ১৫৮ রানের ইনিংস খেলা ম্যাককালামের নামটাই আসছে সবার আগে।
ভনও স্বীকার করলেন, ‘আমরা ব্রেন্ডনের সঙ্গে কথা বলেছি। ওর ওপর দিয়ে আসলেই খুব চাপ যাচ্ছে। এই শীতে আমরা ওর সঙ্গে কথা বলব কী করা উচিত না-উচিত এটা নিয়ে।’

No comments

Powered by Blogger.