পাকিস্তানের উলমার স্মরণ

পার হয়ে গেল আরেকটি ১৮ মার্চ। তিন বছর আগে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের এই দিনটিতেই জ্যামাইকায় হোটেল রুমে পাওয়া গিয়েছিল পাকিস্তান ক্রিকেট দলের কোচ বব উলমারের মৃতদেহ। পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং ওই বিশ্বকাপের পাকিস্তান ক্রিকেট দল শ্রদ্ধাভরেই স্মরণ করছে প্রয়াত এই কোচকে।
পিসিবি এক বিবৃতিতে বলছে, ‘উলমারের তৃতীয় মৃত্যুবার্ষিকীতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) শ্রদ্ধা নিবেদন করছে সেই লোকটিকে যিনি আমাদের ক্রিকেটের জন্য অনেক কিছু করেছেন, যাঁর অত্যাধুনিক কোচিং খেলাটায় বড় প্রভাব রেখে গেছে। ক্রিকেটে উলমারের অবদান, বিশেষ করে পাকিস্তান ক্রিকেটে, চিরস্মরণীয় হয়ে থাকবে।’ লাহোরের জাতীয় ক্রিকেট একাডেমির ইনডোর ক্রিকেট স্কুলটি বব উলমারের নামে উত্সর্গ করেছে পিসিবি।
২০০৭ সালে হোটেল রুমে উলমারের মৃতদেহ পাওয়ার আগের দিনে আয়ারল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় পাকিস্তান। ধারণা করা হয়েছিল, আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ পাতিয়েছিল পাকিস্তান এবং পাতানো ম্যাচের তথ্য যাতে প্রকাশ না পায় সেজন্য হত্যা করা হয়েছে উলমারকে। সন্দেহের আঙুল তোলা হয়েছিল পাকিস্তানি ক্রিকেটারদের দিকে। তিন বছর পরও সেটা মনে রেখেছেন ২০০৭ বিশ্বকাপে পাকিস্তানের অধিনায়ক ইনজামাম-উল হক, ‘উলমারের সঙ্গে আমাদের সম্পর্কটা কতটা গাঢ় ছিল সেটা বিবেচনায় না এনেই আমাদের বিপক্ষে সব রকম অভিযোগই তোলা হয়েছিল। দেখা হয়েছিল সন্দেহভাজন খুনি হিসেবে।’ সে দুঃখ চেপে রেখেই উলমারকে শ্রদ্ধা জানিয়েছেন ইনজামাম, ‘উলমারের অধীনে একটা দল হিসেবেই খেলেছি আমরা। কোনো সন্দেহ নেই যে, আমার দেখা সেরা কোচ তিনি।’ সাবেক লেগ স্পিনার মুশতাক আহমেদ বললেন, ‘যা ঘটেছে সেটা ট্র্যাজিক। ববের মৃত্য ছিল আমাদের জন্য বড় একটা ধাক্কা।

No comments

Powered by Blogger.