লাদেন পাকিস্তানে লুকিয়ে আছেন: সিআইএ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ধারণা, আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেন এবং তাঁর প্রধান সহযোগী আইমান আল জাওয়াহিরি পাকিস্তানে লুকিয়ে আছেন। তবে তাঁরা ঠিক কোথায় আছেন, সিআইএ তা জানে না।ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে সিআইএর পরিচালক লিও প্যানেট্টা এ কথা বলেছেন।
সাক্ষাত্কারে লিও প্যানেট্টা বলেন, সিআইএর কর্মকর্তাদের ধারণা, ওই দুই শীর্ষ আল-কায়েদা নেতা পাকিস্তানের উত্তরাঞ্চলের উপজাতি-অধ্যুষিত অঞ্চলে কিংবা উত্তর ওয়াজিরিস্তানে লুকিয়ে আছেন অথবা ওই অঞ্চলের আশপাশে কোথাও আত্মগোপন করে আছেন।
গত বৃহস্পতিবার প্রকাশিত ওই সাক্ষাত্কারে প্যানেট্টা বলেন, পাকিস্তানের উপজাতি-অধ্যুষিত অঞ্চলে আল-কায়েদার ওপর অবিরাম আক্রমণের ফলে বিন লাদেন ও অন্য শীর্ষস্থানীয় নেতারা আরও গভীরে আত্মগোপন করেছেন বলে ধারণা করা হচ্ছে। এতে আল-কায়েদা নেতৃত্বহীন হয়ে পড়েছে এবং সমন্বিত অভিযান চালানোর পরিকল্পনা করার সামর্থ্যও কমে গেছে।
আল-কায়েদার বিরুদ্ধে অভিযানকে আগ্রাসী হিসেবে বর্ণনা করে লিও প্যানেট্টা বলেন, ওই অভিযানে আল-কায়েদার কর্মকাণ্ড চরমভাবে বিঘ্নিত হচ্ছে।
ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে প্যানেট্টা আরও বলেন, গত ৮ ফেব্রুয়ারি তালেবানের শীর্ষস্থানীয় নেতা মোল্লা আবদুল গনি বারাদারের গ্রেপ্তারের পর থেকে পাকিস্তানি কর্তৃপক্ষ সিআইএকে তাঁর সঙ্গে কথা বলতে দিচ্ছে।
তিনি বলেন, জিজ্ঞাসাবাদ থেকে অনেক তথ্য পাওয়া যাচ্ছে।

No comments

Powered by Blogger.