উত্তরাঞ্চলের উন্নয়নে ২১২৮ কোটি টাকা বরাদ্দ একনেকে

উত্তরাঞ্চলের ১৪টি জেলায় অবকাঠামো উন্নয়ন ও সেবা সম্প্রসারণের প্রকল্প নিয়েছে সরকার। এ জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক সভায় গতকাল প্রকল্পটি অনুমোদন করে। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।
নর্দার্ন বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট নামের প্রকল্পটির আওতায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রায় এক হাজার কিলোমিটার সড়ক উন্নয়ন, উপজেলা পর্যায়ে ৩০০ কিলোমিটার সড়ক পুনর্বাসন এবং উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রায় তিন হাজার মিটার ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হবে। এ ছাড়া ৭০টি গ্রোথ সেন্টার উন্নয়ন, ৭৪টি হাটবাজার উন্নয়ন এবং প্রায় এক হাজার ৩০০ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করা হবে।
এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৭০৬ কোটি টাকা। এর মধ্যে জাপানি সংস্থা জাইকা দুই হাজার ১২৮ কোটি টাকা দেবে।
সভায় দেশের ১২টি জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে বিদ্যমান ১১৮টি ছোট ও মাঝারি আকারের ব্রিজ-কালভার্ট পুনর্নির্মাণ ও প্রশস্তকরণের মাধ্যমে নিরাপদ যোগাযোগ নিশ্চিত করতে অপর একটি প্রকল্প অনুমোদন করা হয়। ইস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রকল্পের আতওায় প্রায় চার হাজার ৮০০ মিটার ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হবে। সংশোধিত আকারে অনুমোদিত প্রকল্পটির ব্যয় দাঁড়িয়েছে এক হাজার ১৮৮ কোটি টাকা।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ অন্যরা সভায় উপস্থিত ছিলেন।
সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব ভূইয়া শফিকুল ইসলাম অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের অবহিত করেন। তিনি জানান, সভায় মোট ছয়টি প্রকল্প অনুমোদন করা হয়। এতে চার হাজার ৫০৭ কোটি টাকা ব্যয় হবে। ব্যয়ের মধ্যে এক হাজার ৪৩১ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে এবং অবশিষ্ট তিন হাজার ৭৬ কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।

No comments

Powered by Blogger.