অস্ট্রেলিয়া-বিপর্যয় একটা শিক্ষা!

টেস্ট ও ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ। অস্ট্রেলিয়া সফরে একমাত্র টি-টোয়েন্টিতেও স্বাগতিকদের কাছে হার। একটা দলের আত্মবিশ্বাস তলানিতে নেমে যাওয়ার জন্য এটাই যথেষ্ট। তবে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে অন্য বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকেই দেখা যাবে বলে মনে করেন শোয়েব মালিক। ১৯ ও ২০ ফেব্রুয়ারি দুবাইয়ে অনুষ্ঠেয় দুটি টি-টোয়েন্টিতে পাকিস্তানকে নেতৃত্ব দিতে যাওয়া মালিকের উপলব্ধি, ‘ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ায় আমরা ভালো খেলতে পারিনি। তবে যা হয়েছে সেটা পাকিস্তান ক্রিকেটের জন্য ভালোই হয়েছে। যা থেকে খেলোয়াড়েরা এবং দল উপকৃত হবে। যা ঘটেছে সেটা এখন ইতিহাস, এখন (ইংল্যান্ডের বিপক্ষে) দুটি ম্যাচ খেলতে উন্মুখ হয়ে আছি আমরা।’
তা মালিক যতই মুখিয়ে থাকুন, অস্ট্রেলিয়া সফরের দুঃস্মৃতি সহজেই পিছু ছাড়ছে না দলটির। অস্ট্রেলিয়া-বিপর্যয়ের সূত্রে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তদন্ত কমিটির জেরার মুখে কোচ ইন্তিখাব আলম। যার কারণে দুবাইয়ে অনুষ্ঠেয় এই সিরিজে দলের বাইরে তিনি। কোচ থাকতে পারবেন কি না সেটিও অনিশ্চিত। বল টেম্পারিংয়ের দায়ে দুই ম্যাচ নিষিদ্ধ হওয়ায় শহীদ আফ্রিদি খেলতে পারছেন না প্রথম ম্যাচ। তা ছাড়া মালিকের বিপক্ষেই অস্ট্রেলিয়া সফরে দলীয় শৃঙ্খলা বিনষ্টের অভিযোগ তুলেছেন অধিনায়ক মোহাম্মদ ইউসুফ। তবে ইউসুফের অভিযোগকে বড় করে দেখছেন না মালিক, ‘যখন আপনি জিততে পারবেন না, তখন এসব কথা উঠবেই। কিন্তু ভুল থেকে আপনি শিখবেন, এ ব্যাপারে আমি নিশ্চিত। আমরা কয়েকবার দলীয় সভায় বসেছি। সবকিছু নিয়েই কথা বলেছি, বলেছি অস্ট্রেলিয়ায় আমরা কী করেছি তা নিয়েও। এসব ভুল থেকে শিখেছি আমরা।’ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সময়ের সদ্ব্যবহারের জন্য এটাই দারুণ একটা সুযোগ বলেও মনে করেন মালিক।
অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান যেমনই খেলুক না কেন, মালিকের দলকে সমীহ করছেন প্রতিপক্ষ ইংল্যান্ড অধিনায়ক পল কলিংউড। প্রতিপক্ষ সম্পর্কে সতীর্থদের সতর্ক করে দিয়ে কলিংউড বললেন, ‘এটা খুবই সত্যি কথা যে, পাকিস্তান ভয়ংকর একটা দল। যখনই পাকিস্তানের বিপক্ষে খেলবেন তাদের হারানো কঠিন হবে। তাদের বিপক্ষে যখন খেলবেন, তখন কী অপেক্ষা করছে সেটা নিশ্চিত হওয়া যায় না।’ তবে নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী কলিংউড। বলছেন, পাকিস্তানকে হারাতে হলে খেলতে হবে নিজেদের সেরাটাই।

No comments

Powered by Blogger.