দ্বিতীয়বার মহাকাশে হাঁটলেন এনডেভরের নভোচারীরা

মার্কিন নভোযান এনডেভরের দুজন নভোচারী রবার্ট বেনকেন ও নিকোলাস প্যাট্রিক এই অভিযানে গত শনিবার দ্বিতীয়বার মহাকাশে হেঁটেছেন। এদিন তাঁরা পৃথিবী থেকে সঙ্গে নিয়ে যাওয়া পর্যবেক্ষণ ডেকটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) স্থাপন করার কাজ এগিয়ে নেন। মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্র নাসা এ কথা জানিয়েছে। গত বৃহস্পতিবার প্রথমবার মহাকাশে হেঁটে এ কাজ শুরু করেছিলেন তাঁরা। গত সোমবার ছয়জন নভোচারী নিয়ে যুক্তরাষ্ট্রের কেনেডি মহাকাশকেন্দ্র থেকে আইএসএসের উদ্দেশে রওনা হয় এনডেভর।
নাসা জানায়, প্রথম চার ঘণ্টায় নভোচারী রবার্ট বেনকেন ও নিকোলাস প্যাট্রিক মহাকাশ স্টেশনে নতুন স্থাপিত ‘ট্রাংকুইলিটি মডিউল’ ও পর্যবেক্ষণ ডেকের অ্যামোনিয়া লুপগুলো আইএসএসের সঙ্গে যুক্ত করবেন। নাসা আরও জানিয়েছে, এনডেভরের অভিযানের সময়সীমা আরও এক দিন বাড়ানো হয়েছে। ওই এক দিন আরও কিছু যন্ত্রপাতি পুনঃস্থাপনের কাজে ব্যয় করা হবে। এর ফলে অভিযানের সময়সীমা বেড়ে ১৪ দিন হলো। আগামী ২১ ফেব্রুয়ারি এনডেভরের পৃথিবীতে ফেরার কথা।
নাসা আরও জানিয়েছে, সাত জানালাবিশিষ্ট পর্যবেক্ষণ ডেকের জানালাগুলো আগামী বৃহস্পতিবার খোলা হতে পারে। এর ফলে আইএসএসবাসী মহাকাশ স্টেশনে বসেই পৃথিবী ও মহাকাশ দেখার সুযোগ পাবেন।

No comments

Powered by Blogger.