আফগানদের বড় ক্রিকেট-স্বপ্ন

অনেক দিন পর উত্সবের উপলক্ষ পেয়েছে আফগানিস্তান। ১১ ফেব্রুয়ারি একবার। আরেকবার ১৩ ফেব্রুয়ারি। তাদের দেশে উড়ে এসে জুড়ে বসা যুক্তরাষ্ট্রকে তারা হারিয়ে দিয়েছে। না, গোলা-বারুদের যুদ্ধে নয়, ক্রিকেট মাঠে। আরব আমিরাতে হয়ে গেল আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। ১১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রকে হারিয়ে আফগানরা নিশ্চিত করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে যাওয়া। এর পর ১৩ ফেব্রুয়ারির ফাইনালে তারা হারিয়ে দিয়েছে ক্রিকেট বিশ্বের বিপজ্জনক দল আয়ারল্যান্ডকে। একটা বিশ্বকাপে খেলার স্বপ্নপূরণ হয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটির।
৩০ এপ্রিল ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে এখন নতুন স্বপ্নের আশায় বসতি গড়েছে আফগানরা। অবশ্য কঠিন গ্রুপে পড়েছে তারা। ‘সি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষের নাম ভারত ও দক্ষিণ আফ্রিকা। হোক, আফগানরা তাতে ভয় পায় না! ‘এই দুই দলের অন্তত একটাকে হারাতে চাই আমরা। এর জন্য আমরা কঠোর পরিশ্রম করছি’—বলেছেন দলের ব্যাটিং অলরাউন্ডার করিম সাদিক।
এই কঠোর পরিশ্রম শুধু ক্রিকেটীয় সাফল্যের জন্য নয়, বারুদ-বোমা-রক্তে মাখামাখি একটা দেশের জন্য কিছুটা আনন্দের উপলক্ষ এনে দেওয়ার তাগিদ থেকেও। সাদিক বলেছেন, ‘আমাদের এই সাফল্যে দেশের মানুষ খুবই উল্লসিত। আমরা দেশে ফিরলে বড় একটা উত্সব হবে নিশ্চয়ই। আমার অনুমান, ৩০ লাখের মতো লোক চলে আসবে নেচে-গেয়ে উদ্যাপন করতে।’
কিন্তু আসল পরীক্ষা তো হবে টি-টোয়েন্টি বিশ্বকাপেই। ফাইনালে ১৫ বলে ৩৪ করা সাদিক ঘাবড়ানোর পাত্র নন। জানিয়ে দিলেন প্রস্তুতি নিয়েই ওয়েস্ট ইন্ডিজে যাবেন, ‘আফগানিস্তানে গিয়ে ১৪ মিটার লম্বা একটা উইকেটে ব্যাটিং করব। ফলে প্রতিটি বল ১৬০-১৬৫ কিলোমিটার গতিতে আসবে। আমি শুধু মেরে যাব, মেরেই যাব।’ এই প্রস্তুতি আসলে সময়ের সবচেয়ে ভয়ংকর বোলার ডেল স্টেইনের জন্য। ‘স্টেইন, কোনো সমস্যা না’—সাদিকের কণ্ঠে দৃঢ় আত্মবিশ্বাস। শুধু তা-ই নয়, ভারত-দক্ষিণ আফ্রিকাকে ভালোমতো প্রস্তুতি নেওয়ার হুমকিও দিয়ে রাখলেন তিনি!

No comments

Powered by Blogger.