বয়সের সঙ্গে বাড়ে ভালোবাসাও!

অনেকে বলে থাকেন বয়স বাড়লে নাকি ভালোবাসা কমে যায়। তবে গবেষণা বলছে অন্য কথা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ভালোবাসা নাকি আরও দৃঢ় হয়। কিছু শারীরিক বাধা সত্ত্বেও বয়স্ক দম্পতিরা অনেকের চেয়ে আরও বেশি ভালোবাসায় জড়ান। শুধু তাই নয়, তাঁদের নতুন সম্পর্কও হয় পরিতৃপ্তিকর। সম্প্রতি কানাডায় পরিচালিত এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।
৬৫ বছরের বেশি বয়স্ক মানুষের ওপর করা পরীক্ষায় দেখা গেছে, তাঁরা স্পেইনার ডায়াডিক এডজাস্টমেন্ট স্কেল-এ সর্বোচ্চ স্কোর অর্জন করেছেন। তাঁদের অর্জিত পয়েন্ট ১১৯ ও ১২০। ওই স্কেল তথা নিক্তির মাধ্যমে দম্পতিদের সুখ পরিমাপ করা হয়। ওই স্কেলে কানাডিয়ানদের গড় স্কোর ১১৪। যৌন পরিতৃপ্তির বিষয়টিও স্কেলে বিবেচনায় নেওয়া হয়েছে। কানাডার মন্ট্রিলের কুইবেক বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্ব বিভাগের অধ্যাপক জাইলস ট্রুডেল বলেন, এটা গুরুত্বপূর্ণ একটা বিষয় যে বয়স্করা এমন স্কোর করেছেন।
কুইবেকের ৫০৮ জন দম্পতির ওপর ওই গবেষণা চালানো হয়। তাঁদের সবাই ইতিমধ্যে অবসরে গেছেন। যাঁদের অধিকাংশেরই বয়স ৬৫ বছরের ওপর। তবে গবেষণায় বিচ্ছেদ হওয়া দম্পতিদের অন্তর্ভুক্ত করা হয়নি।
জাইলস ট্রুডেল বলেন, অবসর নেওয়ার পর দম্পতিরা পরস্পরের সঙ্গে বেশি সময় কাটানোর সুযোগ পান। বিষয়টি তাঁদের কাছে অনেকটা দ্বিতীয় মধুচন্দ্রিমার মতো। এ সময় অনেকে নতুন করে প্রেমেও পড়েন।
কিন্তু কিছু কিছু ক্ষেত্রে অবসরের পর বিপরীত প্রভাব পড়তেও দেখা যায়। তখন তাঁদের হাতে অনেক সময় থাকে। ওই সময় দীর্ঘদিন ধরে লুকায়িত বৈবাহিক সমস্যা হঠাত্ বেরিয়ে আসে।
বয়স্ক মানুষেরা অতীতে বিবাহ বিচ্ছেদ করতেন না বললেই চলে। কিন্তু গবেষকেরা সম্প্রতি দেখতে পান, আজকাল ৭০ বছর কিংবা তার বেশি বয়সের পাঁচ থেকে ছয় শতাংশ মানুষও বিবাহ বিচ্ছেদ ঘটাচ্ছেন। তাঁদের মধ্যে অনেকে বিবাহ বিচ্ছেদ করছেন, কারণ তাঁর সঙ্গী প্রথম দর্শনেই অন্য একজনের প্রেমে পড়ে গেছেন।

No comments

Powered by Blogger.