আলোচনায় ফিরতে আরও সময় নিতে চায় পিয়ংইয়ং

পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় ফিরতে উত্তর কোরিয়া আরও কিছু সময় নিতে পারে। তবে দেশটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি চায়। জাতিসংঘের এক শীর্ষ কর্মকর্তা গতকাল শনিবার এ কথা জানিয়েছেন। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি পরিত্যাগের বিষয় নিয়ে আলোচনায় চাপ সৃষ্টি করতে উত্তর কোরিয়ার এক শীর্ষ কর্মকর্তা আগামী মাসে অনুষ্ঠিতব্য বৈঠকে অংশ নিতে যুক্তরাষ্ট্র সফর করবেন। খবর এপি ও এএফপির।
শুক্রবার পিয়ংইয়ং সফরের পর জাতিসংঘ কর্মকর্তা লিন পাসকো বলেন, উত্তর কোরিয়া পরমাণু আলোচনায় ফেরার ব্যাপারে আগ্রহী ছিল না। ওই আলোচনাটি চলছিল ছয় জাতির মধ্যে। তবে থেমে থাকা ওই আলোচনা পুনরায় শুরু করার বিষয়ে তিনি এখন আশাবাদী। জাতিসংঘের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল পাসকো বলেন, ‘আমি মনে করি, এটি অনেক বড় ধরনের আলোচনা হতে পারে।’ চীন থেকে দক্ষিণ কোরিয়ার ইনচিওন বিমানবন্দরে পৌঁছার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
লিন বলেন, উত্তর কোরিয়া তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞায় অখুশি। তাই ছয় জাতি বৈঠকে ফেরার ব্যাপারেও তাদের অতটা আগ্রহ থাকার কথা নয়। চলতি সপ্তাহে বেইজিংয়ে চীন ও উত্তর কোরিয়ার পরমাণু মধ্যস্থতাকারীর মধ্যে নতুন করে আলোচনা শুরুর লক্ষ্যে কয়েক দিন ধরে বৈঠক হচ্ছে। উত্তর কোরিয়া গত এপ্রিলে ওই আলোচনা বন্ধ করে দেয়।
ওয়াশিংটন, সিউল ও টোকিও বলেছে, অন্য বিষয়গুলো নিয়ে আলোচনার আগে উত্তর কোরিয়াকে অবশ্যই নিঃশর্তভাবে তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করতে হবে। লিনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানায়, সাধারণভাবে উত্তর কোরীয়রা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি চায়। কিন্তু বিশেষ কিছু বিষয়ে ভিন্নমত থাকতেই পারে।
উত্তর কোরিয়ার পরমাণুবিষয়ক এক শীর্ষ কর্মকর্তা আগামী মাসে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা। পিয়ংইংয়ের পরমাণু কর্মসূচি বন্ধে আলোচনা পুনরুজ্জীবিত করতে তিনি ওই সফর করবেন। তবে ওয়াশিংটনের কর্মকর্তারা বলছেন, এ ধরনের কোনো সফরের পরিকল্পনা এখনো করা হয়নি।

No comments

Powered by Blogger.