আইপিএল খেলতে ব্যাকুল আফ্রিদি

কোটি কোটি টাকার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কে না খেলতে চায়! খেলার ইচ্ছা আছে শহীদ আফ্রিদিরও। তবে নিজেকে আইপিএলের নিলামে তুলতে কারও কাছে অনুনয়-বিনয় করতে চান না পাকিস্তানি অলরাউন্ডার, ‘আমি বলছি না যে, আমি আইপিএলে খেলব না। কিন্তু আমার বয়স সিনিয়রিটি বিচারে আইপিএলের নিলামে নিজেকে দেখার জন্য অনুরোধ করার মতো অবস্থায় নেই আমি।’
আগামী ১২ মার্চ শুরু হবে আইপিএলের তৃতীয় আসর। নিজেদের সব কাগজপত্র জমা দেওয়ার নির্দিষ্ট সময়সীমা পার হয়ে যাওয়ায় পাকিস্তানি ক্রিকেটারদের টুর্নামেন্ট খেলাটাই অনিশ্চিত হয়ে পড়েছিল। পরে অবশ্য আইপিএল চেয়ারম্যান লোলিত মোদি নিশ্চিত করেছেন, জানুয়ারি মাসে অনুষ্ঠেয় ক্রিকেটার-নিলামে অংশ নিয়ে আইপিএলে খেলতে পারবেন পাকিস্তানি ক্রিকেটাররা। কিন্তু নিলামের জন্য আইপিএল কর্তৃপক্ষের কাছে যে চার পাকিস্তানির তালিকা আছে, তাতে নাম নেই আফ্রিদির। এ জন্যই হয়তো নিলামে তাঁর নামটা দেখতে চান। ‘কোনো দল যদি আমাকে সরাসরি নিতে চায় এবং সরাসরি নিলামে আমার নামটা আসে, তাহলে খুশিই হব আমি’—বলেছেন আফ্রিদি।
এমন আশা করতেই পারেন আফ্রিদি। ডেকান চার্জার্সের হয়ে আইপিএলের প্রথম মৌসুমটা ভালো না কাটলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি এখন পরম প্রার্থিত ক্রিকেটার। প্রথম আইপিএলে ১০ ম্যাচে ৮১ রান (গড় ১০.১২) ও ৯ উইকেট (গড় ২৪.৮৯) পাওয়া আফ্রিদি এ বছর ১১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। ৩৪.০০ গড়ে করেছেন ২৭২ রান। আর বল হাতে ১২.৫৫ গড়ে নিয়েছেন ১৮ উইকেট। এমন পারফরম্যান্সে মুগ্ধ হয়েই তো অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলার জন্য তাঁকে চুক্তিবদ্ধ করেছে সাউথ অস্ট্রেলিয়া।
তৃতীয় আইপিএল যখন শুরু হবে, তখন আন্তর্জাতিক ক্রিকেট সূচি নিয়ে ব্যস্ত থাকবেন নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও বাংলাদেশের ক্রিকেটাররা। তাই অনেক ক্রিকেটারেরই খেলা হবে না আগামী আইপিএলে। তবে জাতীয় দলের জন্য ক্রিকেটাররা আইপিএলে না খেলতে পারলে আলাদা কথা, কিন্তু কোনো ঘরোয়া দলের আপত্তির কারণে সেই দলের কোনো ক্রিকেটার যদি টুর্নামেন্ট মিস করেন, তবে যোগ্যতা থাকলেও সেই দল টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস লিগ খেলতে পারবে না। বিভিন্ন দেশের ঘরোয়া দলগুলোর জন্য এমনই কঠোর অবস্থানে গেছে আইপিএল।

No comments

Powered by Blogger.